সাময়িকী.কম

বাসাবাড়িতে দু একটি গাছ থাকলে যেনো পুরো বাড়ির লুকটাতেই পরিবর্তন চলে আসে। কিছুটা সবুজ বাড়ির চারপাশে থাকলে দেখতে যেমন সুন্দর লাগে তেমনই মন থাকে প্রফুল্ল। আর যদি সেগুলো ফুলের গাছ হয় তাহলে তো কথাই নেই। আজকাল ঘরবাড়ি থেকে শুরু করে অফিসের ডেকোরেশনের জন্যও ব্যবহার করা হয় অনেক ধরণের গাছ। এগুলো তো গেল ছোটোখাটো গাছের কথা। কিন্তু আগের যুগের সেই উঠোনে একটি বড় গাছ এখন একেবারেই দেখতে পাওয়া যায় না। কিংবা একটু গ্রাম এলাকাও বিশাল আকারের বড় বড় গাছের সংখ্যাও ইদানীং কমে এসেছে। তারপরও খুঁজলে পুরোনো বেশ বড় কিছু গাছের দেখা পাওয়া যাবে এখনো।


এতো গেল আমাদের দেশের কথা। বাইরের দেশগুলোর অবস্থাও কি একই ধরণের? কিছু কিছু ক্ষেত্রে তো অবশ্যই। আবার কোনো কোনো দেশে অসাধারণ সুন্দর ধরণের কিছু গাছের দেখা মেলে। এই মনোমুগ্ধকর অবিশ্বাস্য ধরণের সুন্দর গাছগুলো নিয়েই আমাদের আজকের ফিচার। চলুন তবে দেখে নেয়া যাক কিছু শ্বাসরুদ্ধকর সুন্দর গাছের ছবি।





প্রায় ১২৫ বছরের বেশি বয়সী এই রোডোড্রেন্ডোন গাছটি এখনো আগের মতোই রঙিন ফুলের সুবাস ছড়িয়ে যায় নিয়মিত। এই গাছটি রয়েছে কানাডাতে।





প্রায় ১৯৯০ স্কয়ার মিটার (আধা একর) জায়গা জুড়ে থাকা এই গাছটি পৃথিবীর বড় গাছগুলোর মধ্যে একটি। এই ১৪৪ বছর বয়েসী ওয়েস্টেরিয়া গাছটি রয়েছে জাপানে। প্রচ্ছদে যে ছবিটি দেখতে পাচ্ছেন তা অবিশ্বাস্য সুন্দর এই গাছটিরই।





ওয়িন্ড সুইপ্ট ট্রি অফ সুইজারল্যান্ড। বিপুল শক্তির বাতাসের সাথে লড়াই করে বেড়ে ওঠা এই গাছগুলোর আকৃতি কোনাকুনিই হয়ে গিয়েছে বর্তমানে।





জাপানিজ ম্যাপেল ট্রি, পোর্টল্যান্ড, অরেগন।





আর্জেন্টিনা ও চিলির কাছে এন্টার্টিক বিচে বেড়ে উঠা আরেকটি ম্যাপেল ট্রি।





এই অ্যাঞ্জেল ওক গাছটি প্রায় ১৪০০-১৫০০ বছর পুরোনো বলে ধারণা করা হয়। এই গাছটি প্রায় ৬৬.৫ ফিট উঁচু। এটি রয়েছে সাউথ ক্যারোলিনায়।





দ্য ড্রাগনব্লাড ট্রি। অদ্ভুত রকমের এই গাছগুলোর দেখা মেলে ইয়েমেনে।





এই গাছটির নাম ‘দ্য প্রেসিডেন্ট’। বিশ্বের সবচাইতে উঁচু গাছের তালিকায় এর অবস্থান ৩ নম্বরে। ২৪১ ফিট উচ্চতা এবং ৯৩ ফিট ব্যসের এই জায়ান্ট সেকুয়া গাছটি ক্যালিফোর্নিয়ার ন্যাশনাল পার্কে অবস্থিত।





মাদাগাস্কারে এই অদ্ভুত রকমের বাওবাবস গাছগুলো দেখা যায়। এই গাছগুলোর মোটা কাণ্ডে এরা পানি জমিয়ে রাখে। এবং চরম মাত্রার খরায়ও বেঁচে থাকে এই গাছগুলো।





রেইনবো ইউক্যালিপটাস গাছ, কাউয়েই, হওয়াই।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.