সাময়িকী.কম
ওজন কমাতে চাওয়া মানুষের সংখ্যা বেশি হলেও ওজন বাড়াতে চাওয়া মানুষের সংখ্যা নেহায়েত কম নয়। অনেকেই আছেন যারা নিজের খুব শুকনো, হ্যাংলা রোগা দেহ থেকে মুক্তি পেতে চান। কিছুটা ওজন বাড়ানোর আশায় অনেকেই অনেক অস্বাস্থ্যকর খাবারের দিকে মনোযোগ দিয়ে থাকেন। ভেবে থাকেন এই সকল অস্বাস্থ্যকর খাবার যেহেতু ওজন বাড়াতে সাহায্য করে তাই এগুলো খেয়েই ওজন বাড়ানো সম্ভব।
কিন্তু আসলেই কি ব্যাপারটি তাই? অস্বাস্থ্যকর খাবার খেলেই কি ওজন বাড়বে? অবশ্যই নয়। ওজন বাড়ানোর জন্য আপনার খেটে হবে পুষ্টিকর এবং শক্তিদায়ক খাবার। নতুবা ভুল খাবার খেয়ে অসুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। তাহলে চলুন আজকে দেখে নেয়া যাক নিজের ওজন বৃদ্ধি করতে চাইলে কোন কোন খাবারটি রাখতে হবে খাদ্যতালিকায়।

ডিম

ডিমে রয়েছে প্রচুর প্রোটিন এবং এ, ডি ও ই ভিটামিন। ডিমের কুসুমে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি যা ওজন বাড়াতে সাহায্য করবে। সুতরাং খাদ্য তালিকায় রাখুন ডিম।

বাটার ও পিনাট বাটার

প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ বাটার রাখুন খাদ্য তালিকায়। এই স্নেহ জাতীয় খাবার খুব দ্রুতই ওজন বাড়াবে। তবে প্রচুর পরিমাণ মাখন আবার আপনার হার্টে সমস্যা করতে পারে তাই খুব বেশি মাখন খাওয়া থেকে বিরত থাকুন। আবার সকালের নাস্তায় পাউরুটিতে পুরু করে মাখিয়ে নিতে পারেন পিনাট বাটার। ১ টেবিল চামচ পিনাট বাটারে থাকে প্রায় ১৯২ ক্যালরি যা ওজন বাড়াতে সহায়তা করবে।

বাদাম ও মধু সমৃদ্ধ খাবার

সকালের নাস্তা হিসেবে বিভিন্ন ধরণের বাদাম ও মধুযুক্ত খাবার আপনার রাখুন। এতে দিনের শুরুতেই আপনার দেহে প্রবেশ করবে প্রায় ৫০০ স্বাস্থ্যকর ক্যালরি।

পাউরুটি

পাউরুটিতে রয়েছে ক্যালরি এবং প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট। এছাড়াও পাউরুটিতে যোগ করা সুগার ও সল্ট ওজন বাড়াতে সহায়তা করে।

ভুট্টার রুটি

ভুট্টার রুটি সকালে ও বিকেলের নাস্তায় রাখতে পারেন। ভুট্টাতে রয়েছে প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট। এতে বাড়বে ওজন খুব দ্রুত।

চীজ

এক চামচ চীজে থাকে প্রায় ৬৯ ক্যালরি। এবং দুধ থেকে তৈরি করা এই চীজে থাকে প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম, চর্বি ও কলেস্টেরল যা বাড়াবে আপনার ওজন স্বাস্থ্যকর ভাবেই।

চিনিযুক্ত ফলের রস

ফলের রস হচ্ছে ওজন বাড়ানোর সবচাইতে স্বাস্থ্যকর এবং পুষ্টিকর উপায়। ফলের রসের সাথে যুক্ত চিনি আপনার ওজন বাড়াতে সাহায্য করবে।

ভাত

ভাতে সব চাইতে বেশি পরিমাণে কার্বোহাইড্রেট ও ফাইবার পাওয়া যায়। এতে করে দেহের ওজন খুব দ্রুত বাড়তে থাকে। তাই প্রতিদিন ৩ বেলা ভাত খেয়ে দেখতে পারেন।

পাস্তা ও নুডুলস

কার্বোহাইড্রেট সমৃদ্ধ পাস্তা ও নুডুলস উচ্চ ক্যালোরিযুক্ত খাবার হিসাবে পরিচিত। আপনি প্রতিদিন পরিমাণ মত পাস্তা অথবা নুডুলস খেতে পারেন। তবে ইনস্ট্যান্ট নুডলস খাওয়া থেকে বিরত থাকুন।

আলু

আলুতে রয়েছে প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট ও কমপ্লেক্স সুগার। যদি ওজন বাড়াতে চান তবে পেওতিদিনের খাদ্য তালিকায় রাখুন আলু।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.