সাময়িকী.কম
চকলেট কেক, ব্রাউনি, হরেক রকম বিস্কিট সহ থাই হতে চাইনিজ- নানান ধরণের রান্নার ব্যবহার করা হয় ব্রাউন সুগার। তবে বলাই বাহুল্য যে এই জিনিস্ত রীতিমত দামী। আর বিদেশ থেকে আসে বলে আমাদের দেশে এর দাম আরও বেশী। সবচাইতে বড় সমস্যা হচ্ছে, এত দামী জিনিস কিনে বেশিদিন ঘরেও রাখা যায় না দ্রুত নষ্ট হবার কারণে। তাহলে উপায়? উপায় হচ্ছে ঘরেই তৈরি করে নেয়া এই ব্রাউন সুগার!
হ্যাঁ,একদম ঠিক পড়েছেন। আপনার যখন ইচ্ছা হবে তখনই আপনি ঘরে তৈরি করে নিতে পারবেন এই দামী বস্তুটি। ইচ্ছা মত ডার্ক বা লাইটও করতে পারবেন। উপকরণ লাগবে মাত্র ৩টি আর সময় লাগবে মাত্র ১০ মিনিট। চাইলে নিজের ইচ্ছামত যে কোন ফ্লেভারের ব্রাউন সুগার তৈরি করতে পারবেন। আর মজা নিতে পারবেন দারুণ স্বাদের। কী, বিশ্বাস হলো না? নিজেই দেখে নিন!
উপকরণ- 
মোটা দানার চিনি ১ কাপ
ঝোলা গুড় ১/২ টেবিল চামচ (যতটা ডার্ক আপনি চান)
লবণ ১ চিমটি
প্রণালি- 
উপকরণগুলো একটা বড় বাটিতে নিন। তারপর কাঁটা চামচ বা বিটার দিয়ে মিক্স করতে থাকুন। একটু সময় লাগবে। ৮ থেকে ১০ মিনিটের মাঝে সমস্ত গুড় শুষে নেমে চিনি। ব্যস, তৈরি আপনার ব্রাউন সুগার। ইচ্ছামত গুড় বাড়িয়ে কমিয়ে লাইট বা ডার্ক করে নেবেন। দারুচিনিয় ফ্লেভার চাইলে দিতে পারেন মিহি দারুচিনি গুঁড়ো। লেমন বা অরেঞ্জ ফ্লেভার চাইলে এর খোসা চিনির সাথে দিয়ে বয়ামের মুখ আটকে রাখবেন। ২০ ঘণ্টা পরই সুন্দর ঘ্রাণ আসবে।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.