সাময়িকী.কম
ভারত বিশ্বে অনেক কিছুর জন্যই বিখ্যাত। সেগুলোর মধ্যে একটি হচ্ছে এর ‘স্ট্রীট ফুড’ বা রাস্তার খাবার। আর ভারতের এই রাস্তার খাবারগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় একটি খাবার হচ্ছে ধোঁয়া ওঠা ফেনা তোলা চা। ভারতের যেকোনো অঞ্চলের রাস্তায় কয়েক কদম হাঁটলেই ছোট ছোট চায়ের দোকানে এই চায়ের সন্ধান মিলবে। সাধারণত কাঁচের ছোট ছোট গ্লাসে এই চা পরিবেশন করা হয়। গ্লাসের অর্ধেক থাকে সুস্বাদু চা আর অর্ধেক ভর্তি থাকে ফোম বা ফেনায়। আর এই গরম চা থেকে বের হওয়া অসাধারণ সুগন্ধ যেকোনো চা-প্রেমী মানুষের জিভে মূহুর্তেই জল আনতে সক্ষম। কিন্তু চা খেতে তো আর দেশ পার করে ভারতে যাওয়া যাবে না। সেজন্যই আজ আপনাদের জন্য এই অসাধারণ ফোম চায়ের রেসিপি নিয়ে এলাম।

উপকরণ

পানি- দেড় কাপ,
ঘন দুধ- ১ কাপ
চা পাতা- ২ চা চামচ
আদা কুচি- ১/২ চা চামচ
ছোট এলাচ- ২টি
দারচিনি- এক টুকরো
লবঙ্গ- ২টি
তেজপাতা- অর্ধেকটা
কনডেন্সড মিল্ক- ২ বা ৩ চা চামচ

প্রণালী

  • -প্রথমে পানি ও দুধ একসাথে চুলায় দিয়ে ফুটতে দিতে হবে। ফুটে উঠলে এতে আদা কুচি, ছোট এলাচ, দারচিনি, লবঙ্গ এবং তেজপাতা দিয়ে কিছুক্ষণ অল্প আঁচে জ্বাল দিতে হবে।
  • -এক- দুই মিনিট পরেই মশলা আর দুধের মিশেলে খুব সুন্দর একটা সুগন্ধ বের হবে। এবার এতে কনডেন্সড মিল্ক আর চা পাতা দিতে হবে। অন্তত ৫ মিনিট অল্প আঁচে জ্বাল দিতে হবে।
  • -কেউ আরো কড়া চা খেতে চাইলে আর একটু সময় জ্বাল দিতে পারেন। হয়ে গেল চা।
  • -এবার আসি মূল বিষয়ে। কিভাবে চায়ের উপর ফেনা তৈরী করবেন। পদ্ধতিটা খুবই সোজা। দুটি বড় মগ নিন। এবার এক মগ থেকে আরেক মগে বারবার চা ঢালতে থাকুন। তবে সাধারণভাবে ঢাললেই ফেনা হবে না। টেকনিকটা হল একটু উঁচু থেকে আস্তে আস্তে এক মগ থেকে আরেক মগে চা ঢালতে হবে। এভাবে দুই থেকে তিন বার ঢালার পরই দেখবেন আস্তে আস্তে ফেনা হতে শুরু করেছে।
  • -চা পরিবেশন করার সময় প্রথমে কাপে চা দিন। তারপর সাবধানে আংগুল দিয়ে ফেনাটা চায়ের উপর দিয়ে দিন। এবার দেখুন তো চা-টা দেখতেই কি সুন্দর লাগছে। আর এই চায়ের স্বাদ ও গন্ধ তো অতুলনীয়।
আজই বাড়িতে চেষ্টা করে দেখুন। নিজেই মুগ্ধ হয়ে যাবেন।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.