সাময়িকী.কম
আমাদের প্রত্যেকের জীবনেই কখনো না কখনো ভীষণ খারাপ সময় পার করতে হয়। হতে পারে তা প্রেমে ব্যর্থতা, প্রিয়জনের মৃত্যু, মা বাবার অসুস্থতা, সাময়িক বেকারত্ব। কিন্তু আপনি কি জানেন, প্রতিটা খারাপ সময়ই আপনার জন্যে ভালো কিছু শিক্ষা নিয়ে আসে? আর সেই সাথে খারাপ সময়ের পর নিশ্চিত ভালো সময় তো আসবেই। কিন্তু খারাপ সময়ে এতোকিছু আসলে নিজেকে বোঝানো যায় না। তবু মনে রাখুন, এই সময়েই জীবনের সবচেয়ে বড় শিক্ষাগুলো আপনি পেয়ে থাকেন। তাই ভেঙে না পড়ে শক্ত হাতে পরিস্থিতির মোকাবেলা করতে হবে।
জেনে নিন জীবনের খারাপ সময়গুলোতে মনে রাখার ৫ টি বিষয়, আপনাকে খারাপ সময়টা পার করতে সাহায্য করবেঃ

১। মানুষ চেনার সেরা সময়ঃ

মানুষ চিনে নিন দুঃসময়েই। এসময়েই বুঝতে পারবেন কারা আপনার বন্ধু আর কারা নয়। জীবনের সংগ্রামের সময়টা অতটা খারাপ নয় যদি আপনি এ থেকে শিক্ষা নিতে পারেন।

২। রাতারাতি কেউ সফল হয় নাঃ

“যে গাছগুলো দেরীতে বাড়ে, তাদের ফলগুলোও হয় সবচেয়ে মিষ্টি”! অনেক সময় আমরা অন্যদের সফল জীবন দেখে হতাশ হয়ে পড়ি। কখনোই ভাববেন না যে, আপনি রাতারাতি সাফল্য পেয়ে যাবেন। নিজের পরিশ্রমের প্রতি সৎ থাকুন, লক্ষ্যটাকে ঠিক রেখে এগিয়ে যান। সাফল্য একদিন না একদিন আসবেই!

৩। প্রতিটি সংগ্রামেরই একটি শিক্ষা থাকেঃ

হয়তো পারিবারিক, ক্যারিয়ার বা অর্থনৈতিক দিক থেকে প্রতিনিয়ত সংগ্রাম করে চলেছেন আপনি। আপনার জীবনের ভয়াবহ সংগ্রামের কথা হয়তো আপনি কাউকে বলে বোঝাতে পারবেন না। কিন্তু ঝড়ের বেগ বেশি যত বেশিই হোক তা একসময় না একসময় থেমে যাবে। কিন্তু সেই ঝড় বা বিপদের মোকাবেলা কিভাবে করছেন সেটা খেয়াল রাখুন।

৪। কারো জীবনই পারফেক্ট নয়ঃ

কারো জীবনই পারফেক্ট নয়। প্রাপ্তি আর অপ্রাপ্তি মিলেই জীবন। জীবনে উচ্চাকাঙ্খা থাকা ভালো, কিন্তু তার মানে এটি ভেবে বসে থাকা ঠিক নয় যে, জীবনে যা কিছু আশা করছেন তার সবই পাবেন আপনি। পৃথিবীর সফলতম ব্যক্তিদেরও কোন না কোন অপ্রাপ্তি থাকেই! স্টিফেন হকিং এর কথাই ভেবে দেখুন!

৫। এ সময়টা আপনাকে পরিণত করে তোলেঃ

এ সময়টাতেই আপনি নিজের ব্যক্তিত্বের অনেক ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করবেন। কেননা, বিভিন্ন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে আপনার মনোভাব ও চিন্তাভাবনার গভীরতা আপনাকে পরিণত করে তোলে যেকোন স্বাভাবিক সময়ের তুলনায় দশ গুণ বেশী।
খারাপ আর ভালো সময়ের মিশেলেই জীবন। জীবনকে উপভোগ করুন সব অবস্থাতেই। ভালো থাকুন।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.