সাময়িকী.কম
ফাইল ফটো 

সারাদেশে শিল্প-কারখানায় শ্রমিক ধর্মঘট আজ। 
বেতন-বোনাসের দাবিতে তোবার শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচিতে পুলিশি বাধা, লাঠিচার্জ, গ্রেফতার এবং অসংখ্য শ্রমিক-নেতাকর্মী আহত হওয়ার প্রতিবাদে তোবা গ্রুপ সংগ্রাম কমিটি এ ধর্মঘট আহ্বান করেছে। শুক্রবার সংগ্রাম কমিটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সারা দেশের শ্রমিক-নেতাকর্মীকে এ ধর্মঘট পালনের আহ্বান জানানো হয়েছে।

এদিকে একই ঘটনায় শুক্রবার সারা দেশে শিল্পাঞ্চলে শ্রমিক বিক্ষোভ ও সমাবেশ ডাকা হলেও স্বতঃস্ফূর্তভাবে এই কর্মসূচি পালিত হয়নি। তবে ধর্মঘট আহ্বান ও সমর্থনকারী শ্রমিক সংগঠনগুলোর নেতাকর্মীরা জানিয়েছেন, শুক্রবার বিকাল ৪টায় নারায়ণগঞ্জের কাঁচপুর, সিদ্ধিরগঞ্জ, চট্টগ্রাম, আশুলিয়া, সাভার, টঙ্গী, জয়দেবপুর, কোনাবাড়ী, মাওনা, মিরপুর, তেজগাঁওয়ে পথসভা ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। এসব মিছিল ও পথসভায় পুলিশ লাঠিচার্জ করে এবং ব্যানার কেড়ে নেয়। এতে অনেক নেতাকর্মী ও শ্রমিক আহত হয়েছেন।

পথসভায় বক্তারা তোবা গ্রুপসহ দেশের সব গার্মেন্টের শ্রমিক-কর্মচারীর বকেয়া পরিশোধ, তোবার মালিক দোলোয়ার হোসেনের জামিন বাতিল করে দৃষ্টান্তমূলক শাস্তি, শ্রমিকদের ওপর ছাঁটাই-নির্যাতন, হামলা-মামলা, দমননীতি বন্ধসহ গ্রেফতারকৃত সব নেতাকর্মীর মুক্তি দাবি করেন। একই দাবিতে আজও সারা দেশের গার্মেন্টস শিল্পে ধর্মঘট আহ্বান করা হয়েছে।

রাজধানীর উত্তর বাড্ডায় তোবা গার্মেন্টস ঘিরে রেখেছে পুলিশ। এই গার্মেন্টসকে কেন্দ্র করে আশপাশের গার্মেন্টের শ্রমিকরাও যেকোনো সময় অপ্রীতিকর ঘটনা ঘটাতে পারে এমন আশংকায় এ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। দুটি জলকামান গাড়িও সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে।

উল্লেখ্য, বকেয়া বেতন ও বোনাসের দাবিতে টানা ১১ দিন আন্দোলনরত তোবা গার্মেন্টের শ্রমিকদের বৃহস্পতিবার পিটিয়ে জোরপূর্বক বের করে দেয় পুলিশ। গার্মেন্ট শ্রমিকনেত্রী মোশরেফা মিশু ও জলি তালুকদারসহ তিনজনকে ওইদিন পুলিশ আটক করে এবং রাতে তাদের ছেড়ে দেয়। এরপর থেকেই তোবা গার্মেন্ট চলে যায় পুলিশের নিয়ন্ত্রণে। সংবাদ সংগ্রহের জন্য গণমাধ্যমকর্মীদেরও হোসেন মার্কেটের ভেতরে অবস্থিত তোবা গার্মেন্টে যেতে দেয়নি পুলিশ। 

বৃহস্পতিবার পুলিশের হাতে আটক হওয়ার আগে মোশরেফা মিশু অনির্দিষ্টকালের জন্য শিল্পাঞ্চলে গার্মেন্ট বন্ধ ও শুক্রবার বিকালে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি ঘোষণা দেন। 
বিভাগ: ,

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.