সাময়িকী.কম
কার্টুন : মেহেদী হক 

সুবিধা বঞ্চিত শিশুদের ঈদের পোষাক দেয়া নিয়ে দেশের অন্যতম মোবাইল অপারেটর রবির আবেগাপ্লুত বিজ্ঞাপন দেখে আমরাও কিছুটা আবেগাপ্লুত হয়েছিলাম। সবাই রবিকে সাধুবাদ জানিয়েছেন, শিশুরা সত্যি কিছু পাবে বলে। কিন্তু বাস্তবে বিজ্ঞাপনের প্রলুব্ধ করার দৃশ্যের কোন মিলই নেই। এ নিয়ে সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকে উঠেছে নিন্দার ঝড়। লোক দেখান বিজ্ঞাপন এবং রবির দেয়া জামা নিয়ে নিন্দা প্রকাশ করেছেন অনেকে। কেউ কেউ এটা প্রতারণা ছাড়া কিছু নয় বলে মনে করছেন।

এ বিষয়ে ফেসবুকে দেয়া স্ট্যাটাসে কার্টুনিস্ট Sumon Ahmed লিখেছেন-
প্রতি ৫,৮০০ টাকা রিচার্জে একটি জামা! তাও কি জামা উপহার দিল রবি! এইগুলা পড়ে ঈদ নয়, রবির কর্মকর্তাদের উচিত ছিল রাস্তায় ভিক্ষা করতে নামা! মানুষের ইমোশন নিয়ে খেলা কিন্তু রবির এটাই প্রথম নয়, বার বার খেলছে। একারণেই অনেক পরিচিতকে দেখলাম রবি বর্জন করতে। এবার আপনার-আমার জ্বলে উঠার পালা!

টুনস ম্যাগ বাংলার সম্পাদক Rafiqul Islam Sagar লিখেছেন-
মোবাইল অপারেটর রবির নতুন বিজ্ঞাপন ভিডিও (ঈদে পথশিশুদের দেয়া জামা নিয়ে) যখনই দেখি অটোমেটিক রাগ উঠে যায়। ঈদের আগ পর্যন্ত রবি বাংলাদেশের প্রায় সব জনপ্রিয় টিভি চ্যানেল/পত্র-পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করেছে ৫৮ টাকা রিচার্জ করলে পথশিশুরা পাবে জামা। এখানে সেখানে যখনই এই বিজ্ঞাপন চোখে পরতো তখন মন অটোমেটিক বলতো, রবি এতো বড় একটি কোম্পানি তারা চাইলে পথশিশুদের এমনেতেই সাহায্য করতে পারে। তার জন্য কি গ্রাহকদের ৫৮ টাকা রিচার্জ করতে হয়? যাক তারপরেও ভালো। যেভাবেই হোক পথ শিশুরা ঈদে নতুন জামা তো পাবে ভেবে মন চুপ হয়ে যেত। কিন্তু নতুন বিজ্ঞাপন ভিডিও দেখে রবির প্রতি ঘৃণা হয়। অসহায় পথশিশুদের জামা নিয়ে করলো বিজ্ঞাপন বানিজ্য।
ঈদে পথশিশুদের তারা যে জামা দিয়েছে তাতে তাদের পুরো লোগোর ডিজাইন। এমন ডিজাইনের জামা-ই যদি দিতে হয় তাহলে ৫৮ টাকা রিচার্জের নাটক না করলেও চলতো। আর যেভাবে বিজ্ঞাপন প্রচার হয়েছে সেই টাকায় আরো কিছু বেশি পথশিশুকে জামা দেয়া যেতো। রবি মানুষের মানবিক দৃষ্টিকোণকে পুঁজি করে ব্যবসা করেছে। এ কেমন মাইন্ড তাদের?

কার্টুনিস্ট Indrajit Emon লিখেছেন-
রবির পথশিশুদের নিয়ে ন্যাক্কারজনক এ্যাডের প্রতিবাদে আমি রবির সিম ব্যবহার করা পরিহার করলাম। আমার বন্ধুরা যারা আমার রবি নম্বরটা জানেন তাদের বলছি- আমাকে আর রবি নম্বরে ফোন দিয়ে লাভ নাই। 

‘‘রবিকে আমি পরিহার করলাম। আপনি করবেন কবে?’’

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.