সাময়িকী.কম
মানুষ অনেক বেশি আবেগি প্রাণী। অনেক ক্ষেত্রে আমরা না চাইলেও মনে আবেগের সৃষ্টি হয়। পরিস্থিতির কারনেই মানুষের মনে এই ধরনের আবেগের সৃষ্টি হয়। মাঝে মাঝে আবেগ মনের শক্তি হিসেবে কাজ করে থাকে। কিন্তু সব সময় নয়। আবার এই আবেগই আমাদের জন্য অনেক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। বাস্তবতা থেকে অনেক দূরে সরিয়ে ফেলে।
আবেগ মানুষকে দুর্বল করে ফেলে। অতিরিক্ত আবেগ নিয়ন্ত্রণে না রাখতে পারলে মানসিক ভাবে তা আমাদের দুর্বল করে ফেলে। কোনো সঠিক সিদ্ধান্ত নিতে সব চাইতে বাধা দেয় এই অতিরিক্ত আবেগ। তাই আবেগকে যতোটা নিয়ন্ত্রণে রাখা যায় ততোটাই ভালো। চলুন তবে দেখে নেয়া যাক সেই সকল আবেগকে যা আমাদের জীবনের বাস্তবতা থেকে অনেক দূরে সরিয়ে নিয়ে যায় এবং মানসিকভাবে দুর্বল করে ফেলে।

মাত্রাতিরিক্ত ভালোবাসা

ভালোবাসা অনেক পবিত্র একটি জিনিস। অনেক গুরুত্বপূর্ণ একটি আবেগ। প্রত্যেক মানুষের জীবনেই এই আবেগের জন্ম হয়। জীবনকে পরিপূর্ণতা দেয় এই ভালোবাসা নামক আবেগ। কিন্তু মাত্রাতিরিক্ত আবেগ কিন্তু পরিপূর্ণতা দেয় না। বরং জীবনকে বাস্তবতা থেকে দূরে সরিয়ে দেয়। আর সেকারণেই মানুষ ঘর পালানো এবং সব চাইতে বড় পাপ ‘আত্মহননের’ পথ বেঁছে নিয়ে থাকেন। যারা মানসিক ভাবে অনেক বেশি দুর্বল একমাত্র তাদের পক্ষেই এই ধরনের সিদ্ধান্ত নেয়া সম্ভব।

হতাশা

হতাশা নামক এই আবেগটি মনে জাঁকিয়ে বসে যখন মানুষ কোনো কাজে বিফল হন এবং জীবনের কোনপ ইচ্ছা অপূর্ণ থাকে। বিফলতার জন্য হতাশার জন্ম মনে হতেই পারে। কিন্তু একে বাড়তে দেয়া না দেয়া সম্পূর্ণভাবেই আপনার হতে। আপনি হতাশাকে যতো আপন করে নেবেন ততোই আপনি মানসিকভাবে দুর্বল হতে থাকবেন। এবং এই কারনে নিজের ভবিষ্যতও নষ্ট করে ফেলবেন।

রাগ

রাগী মানুষের মন অনেক ভালো থাকে। কারন তারা রাগের সাথে সাথে মনের সব কালো ঝেড়ে ফেলে দিয়ে থাকেন। কিন্তু এখানে একটি বড় সমস্যা রয়েছে। রাগী মানুষের মন যতোই পরিষ্কার থাকুক না কেন যখন তারা রাগ ঝাড়েন তখন অনেক মানুষকে মানসিকভাবে কষ্ট দিয়ে থাকেন। রাগ কমে গেলে তারা নিজেরাও বুঝতে পারেন যে তারা ভুল করেছেন। তখন তারা নিজেরাই মনে মনে ভুলের বোঝা নিয়ে কষ্ট পেতে থাকেন এবং মানসিকভাবে ভেঙে পড়েন।

হিংসা/ঈর্ষা

হিংসা ও ঈর্ষা মানুষের উন্নতি দেখে এবং নিজের সাথে তুলনা করেই মনে জন্ম নিয়ে ঠাকে। এই হিংসা এবং ঈর্ষা মানুষকে অনৈতিক পথে পরিচালিত করতে বাধ্য করে। মানুষ যখন অন্যের উন্নতি দেখে এবং নিজের সাথে তুলনা করে মনে মনে ইরশার জন্ম দেন তখন তারা নিজেরাও বোঝেন না তারা মানসিকভাবে কতোটা ভেঙে পরছেন প্রতিনিয়ত নিজেকে অন্য আরেকজনের সাথে তুলনা করে। ঈর্ষা ও হিংসা অনেক ক্ষতিকর একটি আবেগ।

লোভ লালসা

লোভ লালসা মানুষের মনে জন্ম একবার জন্ম নিলে তা সহজে মন থেকে দূর হয় না। অনেক বেশিমাত্রায় ক্ষতি করে এই লোভ লালসা। লোভ জন্মানোর পর তারা মানসিকভাবে এতোি দুর্বল হয়ে পড়েন যে তারা যে কোনো অনৈতিক কাজে নিজেদের জড়িয়ে ফেলতে পারেন।
ছবি কৃতজ্ঞতাঃ দূরের আকাশ

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.