রফিকুল ইসলাম সাগর 
সাময়িকী.কম
পাড়ার এক বড় ভাইয়ের নাম ''ডাউনলোড ময়না ভাই''। মোবাইলে নতুন নতুন সফটওয়্যার কালেকশন করা তার নেশা। দিনের বেশিরভাগ সময় কাটে তার মোবাইল টিপাটিপি করে। ইন্টারনেটের মাধ্যমে সারাদিন নতুন নতুন সফটওয়্যার ডাউনলোডের কাজে তার খুব ব্যস্ততা। যখন মোবাইলে ইন্টারনেট ব্যবহার করার জন্য কেনা এমবি শেষ হয়ে যায় তখন তার মেজাজ খারাপ হয়ে যায়। কখনো কখনো একটি সফটওয়্যার ডাউনলোড পুরোপুরি শেষ না হতেই এমবি শেষ হয় সে মুহুর্তে আবার নতুন করে এমবি কেনা এবং পুনরায় ফাইলটি ডাউনলোড করে তা ইনস্টল না করা পর্যন্ত অস্থির থাকে ময়না ভাইয়ের মন। এরকম চরিত্রের জন্য পাড়ায় ময়না ভাইয়ের নাম ছড়িয়ে গেছে ''ডাউনলোড ময়না ভাই'', নামে। 
এখানে সেখানে ময়না ভাইয়ের সাথে দেখা হলে-
-ভাই কী অবস্থা?
ময়না ভাই না বুঝেই উত্তর দেয়, এইতো নতুন একটা সফটওয়্যার ডাউনলোড করি। অতপর, আইচ্ছা পরে কথা কমু নে তাইলে টাইপের কথা বলে নিরিবিলিতে চলে যায়।
ইদানিং তার পকেটের অবস্থা ভালো না, সফটওয়্যার ডাউনলোড করা ছাড়া তার ভালোও লাগে না। প্রতিদিন ইন্টারনেট ব্যবহারের জন্য এমবি কেনার খরচ তার জন্য ব্যয় বহুল হয়ে পরেছে। মনে মনে সে ভাবে ইশ আরো কম টাকায় যদি আরো বেশি এমবি কেনা যেতো। আর যদি ফ্রি হতো তাহলে তো আরো ভালো হতো। এসব ভেবে ভেবে তার মন খারাপের মুহুর্তে পাড়ার এক ছোট ভাই খুশির খবর নিয়ে আসে, ''কোপা মোবাইল কোম্পানির বন্ধ সংযোগ চালু করে যেকোনো পরিমান রিচার্জে ১জিবি ইন্টারনেট একদম ফ্রি। পাশাপাশি কোপা সংযোগে ইন্টারনেট প্যাকেজের রেট্ অনান্য অপারেটরের চেয়ে অনেক কম।'' এই সংবাদ জেনে ময়না ভাই তো ভীষণ খুশি। নগদ হিসেব করে ফেলল, ১জিবি ইন্টারনেটে কতগুলো সফটওয়্যার ডাউনলোড করা যাবে। এখন সমস্যা হলো তার কোনো বন্ধ কোপা সংযোগ নেই। প্রথমে বার্তা নিয়ে আসা ছোট ভাইটির কাছেই একটি কোপার বন্ধ সংযোগ চাইল। সে জানিয়ে দিলো, তার কাছে একটি বন্ধ সংযোগই আছে সেটা দেয়া যাবেনা কারণ- ১জিবি ফ্রি ইন্টারনেটে সে নিজেই অনেক ফাইল ডাউনলোড করবে।


এবার বন্ধ সিম খোঁজার কাজে ব্যস্ত হয়ে পড়ল ময়না ভাই। এর কাছে ওর কাছে খোঁজা শুরু করে বন্ধ সিম। কারো কাছে পাওয়া গেল না। কারো কাছে না পেয়ে শেষে রাস্তায় খুজতে শুরু করে সিম। কিছু খুজছে বুঝতে পেরে এক ভদ্রলোক এগিয়ে গিয়ে প্রশ্ন করে, ভাই কী খুজেন? ট্যাকা হারাইছে নাকী? ময়না ভাই উত্তর দেয়- বন্ধ সিম খুজি। লোকটা পাগল এই ভেবে ভদ্রলোক চলে যায়। এবার সেই পথে যাওয়ার সময় ময়না ভাইয়ের এক বন্ধু দেখতে পেয়ে-

- কিরে ময়না কী হইছে? কোনো সফটওয়্যার হারাইছে নাকী?
- নাহ! সিম খুজি। তোর কাছে আছে? থাকলে দে....
অবশেষে বন্ধুর কাছ থেকে কোপা মোবাইল কোম্পানির বন্ধ সংযোগ পেয়ে ময়না ভাইয়ের মুখে আনন্দের হাসি।


এই গল্পটি কল্পনাবিলাসী অলস মস্তিস্কের সৃষ্টি। বাস্তবের সাথে কোনো মিল নেই। কারো সাথে মিলে গেলে তার জন্য কেউ দায়ী নয়।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.