নাফিস উলফাত মাসুক 
সাময়িকী.কম



রাস্তার দিকে তাকালে দেখা যায় হাজার হাজার সুখী মানুষেরা চলে যাচ্ছে, তাদের মুখ গুলো হাসি হাসি করে রাখা। শীত-গ্রীষ্ম, বর্ষা যাদের কখনই ছোঁয় না। প্রতিদিন অসংখ্য এবং গুনতে না পারার মত প্রচুর অচেনা মানুষ হেঁটে চলে যেতে থাকে। তাদের সবারই মনে হয় আমার মত “ভাল্লাগেনা” জাতীয় কষ্ট নেই। সবাই কেমন করে যেন হাসতে হাসতে চলে যেতে থাকে। সে হাসিকে আমি প্রায়ই খুব আনন্দিত, কম আনন্দিত, উচ্ছাসিত, উৎফুল্য এইসব মনগড়া ধারনা দিয়ে ঠিক-ঠাক করে নেই। আমি ঠিক ভেবে বের করতে পারিনা এইসব হাসির মূল অর্থ কি, আর কিই বা এমন কারন হলে মানুষ এমন করে হাসতে হাসতে সামনে চলে যেতে পারে। কখনো সখনো আমি মানুষের এরকম আনন্দের রহস্য ভাবতে গিয়ে চূড়ান্ত কোন একটি সিদ্ধান্তে পৌঁছে যাই। সুখ ব্যাপারটা সম্পর্কে আমার ব্যাপক ধারনা। 

আমার কিছুই ভাল্লাগেনা। এই ধরনের একটি কথা আমার মাথায় বার বার আসলেও আমি ঠিক সে রকম করে বার বার বলতে পারি না। ভালো লাগা, না লাগা, মন খারাপ কিংবা ভালো নেই এই ব্যাপার গুলো একা একা মেনে নিতে ভাল্লাগে না। কাউকে না কাউকে বলতে ইচ্ছে হয়। বলাটা ঠিক কঠিন কিছুও নয়। মুখ দিয়ে খুব সহজেই এই কাজটি করা যায়। কিন্তু আমার আশে পাশে সব মানুষ গুলোই এমন, যাদেরও কোন কিছুই ভাল্লাগেনা। সুতরাং মন খারাপ করার অতি জরুরী সংবাদটি কিংবা আমি ভালো নেই এই ব্যাপার গুলো আজকাল ঠিক জমে উঠেনা। আমার ভালো না লাগবার কথা শুনে আমার আশে পাশের মানুষগুলোর ঠিক তেমন ধরনের ভাবান্তর হয় না কিংবা তাদের চিন্তাগত তেমন একটা পরিবর্তন হয় না বলেই আমার ধারনা। কেবল মুখের অবস্থানগত একটা পরিবর্তন হয়। “ও আচ্ছা” জাতীয় বাক্যটি বলবার কারনেই কি না, কে জানে। আমি তাই আজকাল দীর্ঘক্ষণ আকাশের দিকে তাকিয়ে থাকি আর প্রায়ই ভাবার চেষ্টা করি এর শেষ কোথায়। অর্থহীন ভাবনা তো বটেই।

কখনো হেঁটে চলে যাওয়া মানুষ গুলোর মতন আমারো নাকের নীচের কাটা অংশটা লম্বায় বেড়ে যায়। আমি যাকে ক্ষীণ হাসি বলে থাকি। আমার মুখে একধরনের ক্ষীণ হাসির রেখা ফুটে উঠে। আমি ধীরে ধীরে এ হাসির অর্থ বুঝে নিতে পারছি। আমার এই হাসির পেছনে, সিদ্ধান্তে পৌঁছে যাবার একধরনের নিষ্ঠুর সুখ এলোপাথাড়ি ভাবে কাজ করতে থাকে। কখনো আমার খুব ইচ্ছে হয় একদিন কাউকে জাপটে ধরে জিজ্ঞেস করি, ঘটনা কি? কিন্তু আমি নেহায়েত একজন ভীতু মানুষ বলেই এই ধরনের চিন্তাগুলোকে কখনই খুব একটা পাত্তা দিতে পারিনা। সভ্য সমাজে বেঁচে থাকাটাই আসলে ভীষন একঘেঁয়ে, মন যা চায় তা ঠিক করা যায় না। 

https://www.facebook.com/nafisulfat.mashuk
বিভাগ:

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.