রফিকুল ইসলাম সাগর 
সাময়িকী.কম

আর্জেন্টিনার সুপারস্টার লিওনেল মেসি। ফুটবলের ইতিহাসে প্রথম এবং একমাত্র খেলোয়াড় মেসি যিনি টানা চারটি ফিফা / বালোঁ দ’অর পুরস্কার জিতেছেন। এছাড়া প্রথম খেলোয়াড় হিসেবে তিনি তিনটি ইউরোপীয়ান গোল্ডেন শু পুরস্কারও জিতেছেন। অনেক ভাষ্যকার, কোচ এবং খেলোয়াড় তাকে বর্তমান সময়ের সেরা এবং সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে দাবী করে থাকেন। এছাড়া অনেকে তাকে ফুটবলের জাদুকরও বলে থাকেন। মাঠে মেসির অবাক করা খেলা দেখলে মনে হয় সত্যিই তিনি জাদু জানেন। বল পাস দেওয়া, গোল পোস্টের দিকে বল কিক করা, বল নিয়ে আক্রমন সহ সব মিলিয়ে মেসির খেলায় চমত্কার সব কৌশল যা খেলা দেখার মুহুর্তে যে কাউকেই আকর্ষণ করে

এবারের বিশ্বকাপে দুই যুগ পর আর্জেন্টিনা সেমিফাইনালে। এ বিশ্বকাপের এখন পর্যন্ত প্রতিটি খেলায় আর্জেন্টিনা জয় পেয়েছে। মেসি একাই গোল করেছেন চারটি। পাশাপাশি প্রতিটি খেলায় আর্জেন্টিনা গোল পেয়েছে মেসির অবদানে। কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের সাথে খেলার শেষ মুহুর্তে মেসির দুর্দান্ত পাসে ডি মারিয়া গোল করে আর্জেন্টিনার সেমিফাইনাল নিশ্চিত করেন। এবার আর্জেন্টিনার খেলায় শেষ মুহুর্তে মেসি অবাক করার মতো চমক দেখিয়েছে। তিন চারজন খেলোয়াড় একসাথে যখন মেসির পা থেকে বল কেড়ে নেওয়ার চেষ্টা করেন তখন মেসিকেও দেখা গিয়েছে কৌশলে সব বাধা অতিক্রম করে, প্রতিপক্ষের সব চেষ্টা ব্যর্থ করে বল নিয়ে এগিয়ে যেতে। এমন আকর্ষনীয় খেলা দেখে যে কাউকেই বলতে হয়, এটা কি করে সম্ভব। কাউকে কাউকে ভাবতে বাধ্য করে, মেসি কি জাদু দিয়ে বল নিয়ে এগিয়ে গেল! কিন্তু না জাদু না এটাই মেসির খেলা। অনুশীলনে মেসি ফুটবলকেও পোষ মানিয়ে নিয়েছেন তার খেলা এমনটাই প্রমান করে। এছাড়া এতে কোনো সন্দেহ নেই যে- মেসি সৃষ্টিকর্তার এক ভিন্ন সৃষ্টি। 


আমি মনে করি, ফাউল না করে খেলা একজন ভালো ফুটবল খেলোয়াড়ের গুনাবলী। মেসির মধ্যে সেই গুন আছে


মেসির খেলায় যে ব্যাপারটি আমাকে সবচেয়ে বেশি আকর্ষণ করে তা হলো, একজন খেলোয়াড় যখন পা থেকে বল কেড়ে নিতে ফাউলের চেষ্টা করে তখন মেসি কৌশলে নিজেকে রক্ষা করে নেয়। খেলার মাঠে নিজেকে রক্ষার সব কৌশল জানে মেসি। 

আগামী খেলা সেমিফাইনালে হল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। খেলার ফলফল- আর্জেন্টিনার জয় কামনা করি। কিন্তু দুর্বল ডিফেন্স নিয়ে বর্তমান হল্যান্ডের মতো শক্তিশালী প্রতিপক্ষের সাথে জয় পাওয়া কঠিন। তবে মেসি চমক আবারো জয়ের পথ দেখতে আর্জেন্টিনা সমর্থকদের আশা জাগায়। মেসিদের জন্য শুভ কামনা।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.