সাময়িকী.কম
বিশ্বকাপ মানেই নানান ঘটনা ও দূর্ঘটনা। প্রতি ৪ বছর পর পর বিশ্বকাপের আসর জন্ম দেয় নানান ঘটনার যেগুলো পুরো বিশ্বের কাছে স্মরণীয় হয়ে থাকে। বিশ্বকাপের তেমনই কিছু আলোচিত-সমালোচিত মূহূর্তের সম্পর্কে জেনে নিন এবং দেখে নিন সেই মুহূর্তগুলোর কিছু ছবি।
ম্যারাডোনার 'ঈশ্বরের হাত' এর কাহিনী নিশ্চয়ই জানা আছে? ১৯৮৬ সালের বিশ্বকাপ ফাইনালের এই বিতর্কিত গোলের মাধ্যমেই আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছিলো সেই বার। ফিচারের কভারের ছবিটি সেই বিতর্কিত মূহূর্তটিরই।
এটা ২০১০ সালে স্পেনের প্রথম বারের মত বিশ্বকাপ জেতার মূহূর্ত। এন্ড্রেস ইনিয়েস্তা কাঙ্খিত বিশ্বকাপ ট্রফিটি তুলে ধরে বিশেষ সেই মূহূর্তে ছবি তুলেছেন পুরো স্পেন টিমের সাথে।
মনে আছে ফ্রান্সের মিড ফিল্ডার জিদানের সেই উদ্ভট কান্ডের কথা? ২০০৬ সালের ৯ জুলাই বিশ্বকাপ ফাইনাল ম্যাচে ইতালি ও ফ্রান্স খেলছিলো। এই খেলায় জিদান ক্ষেপে গিয়ে ইতালির ডেফেন্ডার মাতেরাজ্জিকে মাতা দিয়ে জোরে বাড়ি মারেন। সেটা সমালোচিত সেই মূহূর্তের ছবি।
মন্টেভিডিওতে অনুষ্ঠিত হওয়া ১৯৩০ সালের বিশ্বকাপ ফাইনাল ম্যাচে উরুগুয়ের গোল উদযাপন। এই খেলায় উরুগুয়ে আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়ে বিশ্বকাপ জিতেছিলো।
২০০২ সালে ব্রাজিল ও জার্মানির মধ্যে অনুষ্ঠিত বিশ্বকাপ ফাইনাল ম্যাচে জার্মানির গোল কিপার অলিভের কান কে বোকা বানিয়ে গোল পোস্টে গোল করেছিলেন কিংবদন্তী ব্রাজিলিয়ান খেলোয়াড় রোনালদো। এটা সেই বিশেষ মূহূর্তের ছবি। ব্রাজিল সেই ম্যাচে ২-০ গোলে জার্মানিকে হারিয়েছিলো।
১৯৯৪ সালের বিশ্বকাপে ইতালির ফরোয়ার্ডার রবার্তো ব্যাগিও এর পেনাল্টি শুট মিস করার মূহূর্ত এটি। ব্রাজিলের সাথে বিশ্বকাপ ফাইনালে এই পেনাল্টি মিস করার কারণেই হারতে হয়েছিলো ইতালিকে।
১৯৮২ সালের বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানি ও ফ্রান্সের ম্যাচে জার্মানির গোল কিপার ফ্রান্সের ডিফেন্ডার প্যাট্রিক ব্যাট্টিসটনকে আঘাত করেছিলো। আঘাতটা এতোটাই মারাত্মক ছিলো যে প্যাট্রিক ব্যাট্টিসটনের সামনের দুটি দাঁত ভেঙ্গে গিয়েছিলো আঘাতে।
বিভাগ:

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.