সাময়িকী.কম
বিশ্বের কিশোর-কিশোরীদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী নির্বাচিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বড় কন্যা মালিয়া এবং পাকিস্তানি নারী ও শিশু শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই।
জরিপ চালিয়ে চলতি বছরের সবচেয়ে প্রভাবশালী ১৬ কিশোর-কিশোরীর তালিকা মঙ্গলবার প্রকাশ করে মার্কিন জনপ্রিয় সাময়িকী টাইম ম্যাগাজিন এ কথা জানায়।
বিশ্বের কিশোর-কিশোরীদের কাছে আদর্শ ও অনুপ্রেরক হয়ে ওঠা টিনেজ সঙ্গীতশিল্পী, তারকা ক্রীড়াবিদ, প্রযুক্তিবিদ, বিজ্ঞানী, লেখক ও মিডিয়া ব্যক্তিত্বদের ওপর জরিপ চালিয়ে এই তালিকা প্রকাশ করা হয়।
মালিয়াকে সবচেয়ে প্রভাবশালী কিশোরী নির্বাচিত করার কারণ ব্যাখ্যা করে টাইম ম্যাগাজিনের পক্ষ থেকে বলা হয়, ১৫ বছর বয়সী মালিয়া ও তার ছোট বোন সাশা অনেক মর্যাদাপূর্ণ অনুষ্ঠানেও বড়দের মতো আচরণ করেছেন। বিশেষ করে তাদের বাবা ওবামা দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট হওয়ার পর উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দানকালে তাদের এই বিস্ময়কর বিবেচনাবোধ লক্ষ্য করা যায়।
টাইম ম্যাগাজিনের পক্ষ থেকে বলা হয়, তাদের এভাবে গড়ে তোলার জন্য ধন্যবাদ মিশেলকে। সাধ্য থাকা সত্ত্বেও তারা সাধারণ জীবন যাপনে অভ্যস্ত হয়ে গেছেন। ওবামা প্রায়ই বলেন, যুক্তরাষ্ট্রের 'সমকামী' বিয়ের আইনের বৈধতা দেওয়ার ক্ষেত্রে তার কন্যাদের মতামত যথেষ্ট প্রভাব রেখেছে।
মালালাকে প্রভাবশালী কিশোরী হিসেবে নির্বাচিত হওয়ার কারণ উল্লেখ করে টাইম ম্যাগাজিন কর্তৃপক্ষ জানায়, নারী ও শিশু শিক্ষার পক্ষে জোরালো বক্তব্য রেখে তিনি তালেবানদের টার্গেটে পরিণত হন। গত বছর নিজের স্কুল বাসে তালেবানদের গুলিতে মৃত্যুর কাছাকাছি পৌঁছে যান মালালা। তারপরও নারী শিক্ষার পক্ষে তার বক্তব্য স্তব্ধ হয়ে যায়নি।
গত মাসে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ওবামা ও ফার্স্টলেডি মিশেলের সঙ্গে মালালার সাক্ষাতের পর মালিয়ার সঙ্গে তার একান্ত সাক্ষাতের কথাও উল্লেখ করে টাইম ম্যাগাজিন।
এই তালিকায় অন্যদের মধ্যে রয়েছেন ১৯ বছর বয়সী পপ তারকা জাস্টিন বিবার। ফোর্বস ম্যাগাজিনের মতো বিবারকে একটি প্রতিষ্ঠান হিসেবেই উল্লেখ করেছে টাইম ম্যাগাজিন।
সবচেয়ে প্রভাবশালী কিশোর-কিশোরীদের এই তালিকায় আরও রয়েছেন নিউজিল্যান্ডের গলফার ১৬ বছর বয়সী ল্যদিয়া কো, লন্ডন অলিম্পিকের সোনাজয়ী সাঁতারু মিসি ফ্রাঙ্কলিন প্রমুখ।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.