প্রাকৃতিক সৌন্দর্যে অনন্য এই পৃথিবীতে প্রকৃতির লীলায় অনেক অদ্ভুত সৌন্দর্য ধরা দেয় বেশ চমৎকৃতভাবেই। প্রকৃতির এই অপরূপ সৌন্দর্যকে উপভোগ করতে হাজারো ভ্রমণ পিপাসুদের মন খুঁজে বেড়ায় সেই স্থানগুলোকে। যা পরিতৃপ্ত করে মনকে আর প্রশান্তি দেয়। এই রকমই একটি প্রাকৃতিক সৌন্দর্যের ধারা হচ্ছে প্রকৃতির তৈরি আর্চ বা খিলান। আসুন দেখে নেয়া যাক সেই বিখ্যাত প্রাকৃতিক আর্চগুলোকে। মানুষের কোন অবদান ছাড়াও প্রকৃতির এক অনবদ্য সৃষ্টি!

ল্যান্ডস্কেপ আর্চ, মার্কিন যুক্তরাষ্ট্র

বিশ্বের বৃহত্তম প্রাকৃতিক এই আর্চটি আমেরিকার ন্যাশনাল পার্কে অবস্থিত। এটি দেখতে অনেকটা ছবির ফ্রেমের মতো। এই আর্চটির স্প্যানিং প্রায় ২৯০ ফুট এরও বেশি।
আমেরিকা

Durdle Door ,যুক্তরাজ্য

এই আর্চটি যুক্তরাজ্যের জুরাসিক সমুদ্র উপকুলের কাছে অবস্থিত। এই আর্চটির প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এটি চুনা পাথরের তৈরি। Durdle শব্দটি এসেছে ইংরেজী শব্দ 'thirl' থেকে বা drill থেকে।
ডুরডল

মুন হিল বা চাঁদের পাহাড়, চীন

দক্ষিন চীনের গুয়াংজি অঞ্চলের ঠিক বাহিরে ইয়াংসুতে এই চাদের পাহাড় অবস্থিত।এর ভিতরে রয়েছে চুনা পাথরের গুহা।প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত এই আর্চটি প্রায় ১৬৫ ফুট উচু।
মুন হিল

রেনবো ব্রীজ, মার্কিন যুক্তরাষ্ট্র

রেনবো ব্রীজটিকে খুব সম্ভবত পৃথিবীর দীর্ঘতম প্রাকৃতিক সেতু বা ব্রীজ বললেও ভুল বলা হবে না।এই ব্রীজের তলদেশ দিয়ে আমেরিকার বিখ্যাত কলোরাডো নদীর শাখা নদী বয়ে গেছে।এই প্রাকৃতিক ব্রিজের উচচতা প্রায় ২৯০ ফুট।
রেইনবো

পন্ট ডি’আর্ক, ফ্রান্স

ফ্রান্সের বিখ্যাত নদী আরডেচি নদীর উপকুলে এটি অবস্থিত।এখানে পর্যটকদের জন্য কায়াকিং স্পট রয়েছে।এই প্রাকৃতিক সেতু প্রায় ২০০ ফুট চওড়া এবং ১৭৫ ফুটের বেশী লম্বা।
পন্ট

আজুর উইন্ডো,(নভোনীল উইন্ডো) মাল্টা

গোযো এর মাল্টীয় দ্বিপে এই চিত্তাকর্ষিত আর্চটি সমদ্রের তীর ঘেষে দাঁড়িয়ে আছে।সমুদ্র স্রোতের কারণে এর তলদেশ প্রায় ক্ষয় প্রাপ্ত।
আজুর

ইম্মর্টাল ব্রিজ বা অমর সেতু,চীন

দেখেই বুঝতে পারছেন কতটা ঝুকিপূর্ণ এই প্রাকৃতিক শিলা পাথরের তৈরি এই সেতুটি।এই শিলা সেতু দুইটি (মাউন্ট তাই এবং ফল্ট ব্লক)পাহাড়কে যদিও একত্রিত করেছে তবুও মনে হয় এটা কেউই ব্যবহার করে না।
চীন

গ্রীন ব্রীজ অফ অয়েলস,যুক্তরাজ্য

এই চিত্তাকর্ষক প্রাকৃতিক সমুদ্র আর্চটি ওয়েলসের ন্যাশনাল পার্কে দেখা যাবে।
গ্রীন

আর্কো ন্যাচারাল, ইতালি

এই প্রাকৃতিক আর্চটি পূর্ব আইস ল্যান্ড অফ কাপরিতে অবস্থিত।এই আর্চটি পুরাপলীয় যুগের বলে মনে করা হয়।
আর্কো

ডিলিকেট আর্চ, মার্কিন যুক্তরাষ্ট্র

প্রাকৃতিক সৌন্দর্যের এই আর্চটি উতেহ ন্যাশনাল পার্কে অবস্থিত। এই আর্চটি বেলে পাথরের ।এটি তুষারপাত এবং ক্ষয় এর ফলে প্রাকৃতিকভাবে তৈরি বলে মনে করা হয়।

বিভাগ:

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.