আমাদের চারপাশে অনেক বস্তুই আমাদের ঘেন্নার উদ্রেক করে। নোংরা ময়লা এই বস্তু বা স্থান গুলো দেখলেই মনে হয় কতই না জীবাণু লুকিয়ে আছে সেখানে। কিন্তু আপনি কি জানেন, আমাদের পাশে পাশের নোংরা কিছু বস্তু/স্থানে আমাদের মুখের লালার চাইতে কম জীবাণু আছে? অবাক হলেন? প্রতি এক মিলিলিটার মুখের লালায় আছে ৪০০ থেকে ৬০০ প্রজাতির প্রায় ১০০ মিলিয়ন মাইক্রোবিস ব্যাকটেরিয়া। এমন অনেক মারাত্মক নোংরা জিনিষ আছে, যেগুলোতে জীবাণু আপনার মুখের চাইতে কম! জেনে নিন কিছু নোংরা জিনিস সম্পর্কে যেগুলো আমাদের মুখের লালার চাইতে কম জীবাণুযুক্ত।

শিশুদের হাত

শিশুদের হাত বেশ নোংরাই মনে হয় তাই না? এটা ওটা ধরে হাতে লেগে যায় অসংখ্য জীবাননু। কিন্তু আপনি কি জানেন যে শিশুদের হাতের চাইতে মুখের লালায় বেশি জীবাণু থাকে? শিশুদের হাতের প্রতি বর্গ ইঞ্চিতে ১৫০০ ব্যাকটেরিয়া থাকে।

কমোডের সিট

কমোডের সিটের কথা চিন্তা করলেই গা ঘিন ঘিন করে। কমোডের সিটেও কিন্তু মুখের চাইতে কম ব্যাকটেরিয়া থাকে। প্রতি স্কয়ার ইঞ্চিতে ৩২০০ ব্যাকটেরিয়া থাকে কমোডের সিটে।

দাড়ি

ঘন বড় দাড়িতে অনেক জীবাণু আছে মনে হলেও আসলে তা মুখের লালার চাইতে অনেক কম। প্রতিটি দাড়িতে ২০,০০০ টি ব্যাকটেরিয়া থাকে গড়ে।

মূত্র

এমনকি মূত্রতেও মুখের লালার চাইতে কম ব্যাকটেরিয়া আছে। প্রতি মিলি লিটারে ১ লাখ ব্যকটেরিয়া আছে এতে যা মুখের লালার চাইতে কম।

তেলাপোকা

পৃথিবীর সবচাইতে ঘৃন্য একটি প্রাণী হলো তেলাপোকা। তেলাপোকাতেও কিন্তু মুখের লালার চাইতে কম জীবাণু আছে।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.