সাময়িকী.কম
আমরা অনেক সময় অফিসের কাজে মনোযোগ বসাতে পারি না। বলতে গেলে মাথাটাকে কোনোভাবেই কাজে লাগাতে পারি না। সবকিছু যেন ঝিম মেরে থাকে, খুব সহজ কাজটাও হতে চায় না কিছুতেই। কোনো কাজই সঠিকভাবে করতে পারি না, ভালোই না কাজ করতে। এমন অবস্থাতে কী করবেন? কীভাবে ফিরিয়ে আনবেন কাজে মনযোগ? আসুন জেনে নেই কার্যকরী কিছু টিপস।

১. চা বা কফি পান করুন :

মাথা যদি ঝিম মেরে থাকে তাহলে এক কাপ চা বা কফি আপনার ঝিম ধরা মাথাটাকে কিছুটা হলেও হালকা করে দেবে। এক কাচ চা আপনাকে অনেকখানি চাঙ্গা করে দিতে পারে। তাই কিছুটা রিফ্রেশমেন্টের জন্য কাজের ফাঁকে খেয়ে নিতে পারেন এক কাপ চা বা কফি।

২. গান শুনুন :

গান আপনার কাজের ফাঁকে অনেক বেশি রিফ্রেশমেন্ট এনে দিতে পারে। গান শুনলে মনটা অনেক বেশি হালকা মনে হয়। এ কারণে কাজে যথাযথ মনোযোগ আনতে চাইলে কাজের ফাঁকে আপনার পছন্দমত হালকা পাতলা গান শুনে নিন। দেখবেন অনেকটা রিফ্রেশমেন্ট পেয়েছেন।

৩. কলিগদের সাথে কথা বলুন :

আপনার যে ধরনের সমস্যা হচ্ছে তা প্রয়োজনে কলিগদের সাথে শেয়ার করুন। তাদেরকে বলুন আপনি কি ধরনের সমস্যায় পড়েছেন। দেখবেন তাদের সাথে বিষয়টি শেয়ার করলে অনেকটা হালকা মনে হবে এবং কাজে নতুনভাবে উৎসাহ পাবেন।

৪. হাঁটাহাঁটি করুন :

অফিসে বসে থাকতে থাকতে আপনার নিজেকে আরও অনেক বেশি অলস লেগে যেতে পারে। ফলে ব্রেন ঠিকভাবে কাজ করতে থাকে না। এ কারণে প্রয়োজনে অফিসের নিচে গিয়ে একটু হাঁটাহাঁটি করে আসুন। দেখবেন কিছুটা রিফ্রেশমেন্ট চলে এসেছে।

৫. মেডিটেশন করুন :

বলা হয়ে থাকে মেডিটেশন সকল ধরনের ক্লান্তি দূর করে এবং কাজে নতুন প্রাণ ফিরিয়ে আনতে সহায়তা করে। ভাবছেন অফিসে কিভাবে মেডিটেশন করবেন? এটা কোনো সমস্যাই না। এমন অনেক ছোট ধরনের মেডিটেশন রয়েছে যা অফিসে বসে থেকেও করা যায়। আপনি চাইলে আপনার রিফ্রেশমেন্টের জন্য এ ধরনের মেডিটেশন করে ফেলতে পারেন। এতে করে কিছুটা রিফ্রেশমেন্ট চলে আসবে।
বিভাগ: ,

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.