সাময়িকী.কম
বাবা মা সন্তানের ভালো চান এটা আমরা সবাই জানি। প্রতিটি বাবা মাই তাদের সন্তানদের নিয়ে বেশ চিন্তিত থাকেন। সন্তান বড় হওয়ার সাথে সাথে বেশ কিছু বিষয়ে তাদের সতর্কও করে দেন। কিন্তু বিষয়গুলো খুব কমই মেনে থাকেন টিনএজ ছেলেমেয়েরা। ফলে বিপদেও পড়ছে অহরহ। এমন কয়েকটি বিষয় যা প্রত্যেকটি বাবা মা সন্তানদের সতর্ক করে দেন কিন্তু তারা বিষয়গুলো মানছে খুব কমই।

১. লক্ষ্য ঠিক করো :

প্রত্যেকটি বাবা মাই তাদের সন্তান বড় হওয়ার সাথে সাথে তাদের জীবনের লক্ষ্য ঠিক করে ফেলার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু খুব কম সন্তানই তা যথাযথভাবে মানছে। বেশিরভাগ সন্তানই তা মানছে না। ফলে জীবনের উঠতি পথগুলোতে তারা হোঁচট খেয়ে পড়ে যাচ্ছে। তারা জীবনের কোনো লক্ষ্য ঠিক করছে না বলে কোনো দিকেই ভালোভাবে অগ্রসর হতে পারছে না। জীবনের গতি ঠিক পথে যাচ্ছে না। এর জন্য এরা ভুগছেও অনেক বেশি।

২. সবদিকে খেয়াল রাখো :

বাবা মা প্রায়ই বলে থাকেন রাস্তা ঘাটে চলার সময়ে সবদিক খেয়াল রেখে চলাফেরা করতে। যেন কোনো ধরনের বিপদ না আসে। কিন্তু এখনকার ছেলেমেয়েরা এমব কথা খুব একটা কানেই আনে না। রাস্তাঘাটে বেপরোয়াভাবে চলাফেরা করার ফলে বিভিন্ন ধরনের দুর্ঘটনায় পড়ছে প্রতিনিয়ত।

৩. ভালো বন্ধু বাছাই করো :

বন্ধুত্বের মধ্যে ভালো মন্দ দুটোই থাকে। কিন্তু বাবা মায়েরা সচরাচর ভালো বন্ধুদের নির্বাচন করার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু অধিকাংশ ছেলেমেয়েরাই কম বয়সের তাড়নায় প্রায়ই খারাপ বন্ধু নির্বাচন করে থাকে। ফলে জীবনের পথগুলোতে খারাপ বন্ধুদের সাথে চলাচল করে তারা বেশিরভাগ সময়ে ভুল সিদ্ধান্তগুলো নিয়ে থাকে। এ কারণে তারা প্রায় সময়ই বিপদে পড়ে থাকে।

৪. পড়াশোনা ঠিকভাবে করো :

বাবা মাদের প্রায় সময়ই একটি কথা বলতে শোনা যায় আর সেটি হল পড়াশোনা মনোযোগ দিয়ে করো। আর এই কথাটিই অনেক সন্তানদের কাছে যেন বিরক্তিকর মনে হতে থাকে। এ কারণে বেশিরভাগ সন্তানেরাই মনোযোগ দিয়ে পড়াশোনা করতে চায় না। গা ভাসিয়ে দেয় বয়সের বিভ্রান্তির জালে।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.