সাময়িকী.কম
কর্মক্ষেত্রের স্থানটিকে যদি নিজের মেধা-বুদ্ধি আর ভালো ব্যবহার দিয়ে একটি পরিবারের মতো বা সুখকর জায়গায় পরিণত করতে পারেন তাহলে আপনি শুধু নিজের কাছেই না;অন্য সকলের কাছে বেশ আকর্ষনীয় ব্যক্তিতে পরিণত হতে পারবেন। পাবেন সহকর্মীদের ভালবাসা,শ্রদ্ধা আর কাজের প্রয়োজনে গুরুত্বপূর্ণ উপদেশ। আসুন জেনে নেয়া যাক কোন কাজগুলো করলে আপনি সেই আকর্ষণীয় বা পছন্দের সহকর্মীতে রুপান্তরিত হবেন। জেনে নিই এমন দশটি কাজঃ

(১)প্রশ্ন করুনঃ

অফিসে কোন কাজ বা দায়িত্বে এসে পড়লে খুব সুন্দর করে প্রশ্ন করে জেনে নিন, কেন এই কাজটি করা হবে বা এই কাজের উদ্দেশ্যই বা কি। কারণ,আপনার ভালো প্রশ্নই আপনাকে কোন ধরনের অনাকাংখিত কোন ঝামেলা বা বিপদ থেকে রক্ষা করতে পারে। তবে প্রশ্ন করতে হবে ভদ্রতা সাথে আর আন্তরিকতার ভাব নিয়ে। হঠকারিতামুলক ভাবে প্রশ্ন করলে অফিসে বিপত্তি বাড়বে।

(২)কর্ম পদ্ধতি নিয়ে শলা-পরামর্শ করুনঃ

কোন কাজ করার পুর্বে অফিসের অন্য সহকর্মীর সাথে কাজের পদ্ধতি নিয়ে আলোচনা বা বসের কাছে সহযোগিতা চাইতে পারেন। এতে কাজে ভূল করার সম্ভাবনা অনেক কম থাকে আর কাজটিও ভাল হয়।

(৩)সহকর্মীর কাজে সময় দিনঃ

কাজের চাপ তেমন নেই বা কম। সেই সময়টাতে অফিসের সহকর্মীকে যথাচেষ্ট সহযোগিতা করতে পারেন। এতে একে অপরের প্রতি আন্তরিকতা বাড়বে।

(৪)ভালো শ্রোতা হউনঃ

কোন অফিসের মিটিং এ বা সহকর্মীদের মধ্যে আলোচনা বা সমালোচনায় যথা সম্ভব মনযোগী শ্রোতা হবার চেষ্টা করুন। অন্যের মতামত বা আলোচনা ভালোভাবে শোনার জন্য সহকর্মী বা বস আপনার প্রতি একটা ভালো ধারনা তৈরি হবে। মিটিং এ অহেতুক কথা বা উচ্চস্বরে কথা না বলা ভালো।

(৫)সহকর্মীর যত্ন নিনঃ

কোন সহকর্মী অসুস্থ হয়ে গেলে তাকে যথাসম্ভব সেবা করুন। আর যদি শারীরিক অবস্থা বেশি খারাপ হয় তবে হাসপাতাল বা ক্লিনিকে ভর্তি করে দিন। আর হাসপাতাল বা ক্লিনিকে থাকার সময় সহকর্মীকে দেখতে যান।

(৬)স্বীকার করুন;যেটা আপনি জানেন নাঃ

সব বিষয়ই যে আপনি জানেন এমন তো নয়। কাজের অনেক বিষয় বা নিয়মই আপনি জানেন না। এটা লুকিয়ে রেখে ভন্ডামী বা ভণিতা না করে বেশ ভদ্রতার সাথেই স্বীকার করুন, 'দুঃখিত; এই বিষয়টা আমি জানি না।'

(৭)সব সময় হাস্যোজ্জল থাকুনঃ

কাজের সময় বা কারো সাথে আলাপ চারিতার সময় ঠোটে একটি মিষ্টি হাসি ঝুলিয়ে দিন। তাতে অন্য কোন দুশ্চিন্তাও আসবে না আর আলাপ চারিতার অপর লোকটিও অনেক খুশি হবেন আপনার মিষ্টি হাসিতে।

(৮)সহজ হওয়ার চেষ্টা করুন

অফিসে অনেক সময়ই খারাপ সময় আসে বা অন্য কেউ আপনার নামে কটুক্তি করতে পারে বা নিন্দা করতে পারে বা কারো সাথে ভুল বোঝাবোঝি হতেই পারে। এই নিন্দা বা কটুক্তি নিয়ে অযথা কারো সাথেই বিবাদে যাবেন না। মাথা ঠান্ডা রাখুন। দেখবেন সব সমস্যার সমধান এমনিতেই হয়ে গেছে।

(৯)কারো সামনেই বিরক্তিভাব দেখাবেন নাঃ

অনিচ্ছা সত্বেও অফিসের কোন সহকর্মী বা বসের সাথে কখনোই বিরক্তিভাব নিয়ে কোন কথা বলবেন না বা তার সাথে বেয়াদবি করবেন না। নিজেকে সব সময়ই নিয়ন্ত্রণে রাখুন। প্রয়োজনে ওয়াশ রুম থেকে ফ্রেশ হয়ে আসুন।

(১০)নিজের দুর্বলতাকে স্বীকার করে নিনঃ

অফিসের কোন কাজ আপনি করতে পারেন না বা কাজের অভিজ্ঞতা নেই;সেটা স্বীকার করুন। আর খুব দ্রুত কোন অভিজ্ঞ সহকর্মীর কাছ থেকে কাজটি শিখে ফেলুন।
অফিসের সবার সাথে ভাল ব্যবহার করুন আর উপরিউক্ত কাজগুলো করতে পারলে দেখবেন আপনিই অফিসের সবার কাছে পছন্দের মানুষ হিসেবে পরিচিতি পেয়ে গেছেন।
বিভাগ: ,

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.