আজ "মা দিবস" পালিত হচ্ছে পৃথিবীর অনেক স্থানে। মাতৃত্বের চিরায়ত ভালবাসা এবং মমতাকে উদযাপন করতেই এই দিবস। আমাদের জীবনে মায়ের অবদানের কথা তো আমরা সবাই জানি। কিন্তু সন্তান জন্মদানের ফলে মায়ের শরীরে আসে অদ্ভুত কিছু পরিবর্তন যা আমাদের একেবারেই অজানা। শুধু তাই নয়, এমন কিছু বৈজ্ঞানিক ব্যাপার দেখা যায় তাদের মাঝে যা এক কথায় অসাধারণ।

১) মায়ের শরীরে থেকে যাওয়া সন্তানের ছাপ

মাতৃত্বের ফলে মায়ের শরীরে পরিবর্তন আসবে এটাই আমরা স্বাভাবিক হিসেবে ধরে নিয়েছি। মায়ের ওজন বেড়ে যায়, চামড়ায় পড়ে স্ট্রেচ মার্ক। কিন্তু এটা কি জানেন, সন্তান জন্ম দেবার পরেও মায়ের শরীরে সে সন্তানের ছোট্ট ছোট্ট অংশ থেকে যায়। একে বলে মাইক্রোকাইমেরিজম। মা এবং সন্তানের মাঝে রক্ত চলাচলের দেয়াল হিসেবে কাজ করে প্ল্যাসেন্টা। কিন্তু এই দেয়াল উপেক্ষা করে ভ্রূণের কিছু কোষ মায়ের শরীরে চলে যেতে পারে। গবেষণায় দেখা যায় এসব কোষ মায়ের শরীরে থাকতে পারে বছরের পর বছর, এমনকি দশক পর্যন্ত। এসব কোষ অনেক সময়ে মায়ের মস্তিষ্কেও চলে যেতে পারে। তবে মায়ের শরীরে এই কোষ কি ভুমিকা পালন করে তা অজানাই রয়ে গেছে।

২) গর্ভধারণের ফলে পরিবর্তন আসে মস্তিষ্কে

ইঁদুর জাতীয় প্রাণীর মাঝে গবেষণায় দেখা যায়, গর্ভাবস্থায় মা ইঁদুরের মস্তিষ্কে পরিবর্তন আসে। মূলত ঘ্রাণ-সংক্রান্ত কিছু নতুন স্নায়ুকোষ তৈরি হয়। মানুষের মস্তিষ্কও এ পরিবর্তনের আওতার বাইরে নয়। একটি গবেষণায় জানা যায়, মানুষের অনুভূতির ছবি দেখার সময়ে গর্ভবতী নারীরা অন্যদের চাইতে মস্তিষ্কের ডান গোলার্ধ বেশি ব্যবহার করেন। এর মাধ্যমে সম্ভবত মা ও শিশুর মাঝে গাড় সম্পর্ক তৈরি হয়।

৩) মা আপনার প্রেমের ক্ষেত্রে সাহায্য করতে পারে

শৈশবে মায়ের সাথে উষ্ণ সম্পর্ক থাকলে জীবনের পরবর্তী পর্যায়ে প্রেমের সম্পর্কেও সেই মানুষটি ভালো হয়ে থাকেন। শুধু তাই নয়, বন্ধুত্ব গড়ে তোলার ক্ষেত্রেও তা সহায়ক।

৪) মায়ের কণ্ঠের রয়েছে অসাধারণ ক্ষমতা

আপনি জন্ম নেবার আগে থেকেই শুনে এসেছেন আপনার মায়ের কণ্ঠস্বর। গবেষণায় দেখা যায়, মায়ের কণ্ঠে ছড়া শুনলে ভ্রূণের হৃৎপিণ্ডের গতি দ্রুত হয়। অপরিচিত একজন মানুষের কণ্ঠ শুনলে তা হয় না। জন্মের পর পর মায়ের কণ্ঠের প্রভাবে দ্রুত ভাষা শিক্ষা হয় সন্তানের। শুধু তাই নয়, বয়স আরও অনেক বেশি হবার পরেও মায়ের কণ্ঠের প্রভাব থেকেই যায়। মায়ের কণ্ঠ শুনলে সন্তানের স্ট্রেস কমে যায় এবং তার বদলে তৈরি হয় ভালোবাসার মতো উষ্ণ এবং ইতিবাচক অনুভূতি।

৫) মায়েরা হয়ে ওঠেন খুঁতখুঁতে

সন্তান জন্ম দেবার পরে খুব বেশি খুঁতখুঁতে হয়ে ওঠেন একজন নারী। সম্ভবত সন্তানের দেখাশোনা করার স্ট্রেস অথবা গর্ভাবস্থা-পরবর্তী হরমোনের কারণে এ পরিস্থিতি দেখা দেয়। এর ফলে মায়েরা জীবাণুর ব্যাপারে বেশি সতর্ক হয়ে থাকেন, সন্তানের ওপর নজরদারি করেন সর্বক্ষণ।
বিভাগ: ,

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.