পাখির মতো উড়তে তো অনেকেরই মন চায়। নিজেকে একটি পাখির মতো স্বাধীন ভাবে কল্পনায় উড়তে দেখেননি এমন মানুষ অনেক কম খুঁজে পাওয়া যাবে। সবাই মনে করেন পাখির মতো একজোড়া ডানা থাকলে মনের সুখে উড়ে উড়ে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারতাম। কিন্তু আমরা কি পাখিদের দৃষ্টিতে দেখতে পাচ্ছি আমাদের পৃথিবীর পরিবেশকে? যদি দেখতে পারতাম তবে হয়তো ভালোই হতো। কারণ, তখন আমরা বুঝতে পারতাম প্রতিনিয়ত আমরা কি ক্ষতি করে চলেছি আমাদের প্রিয় এই পৃথিবীর পরিবেশের।
পাখির মতো উড়তে যেয়েই নানা দৃশ্য ধারন করেছেন এরিয়েল ফটোগ্রাফার এবং পাইলট ‘ক্যাসপার কওয়ালস্কি’। পোল্যান্ডের পরিবেশের উপর মানুষের প্রভাব তার ক্যামেরায় বন্দি হয়ে নজর কেড়েছে সবার। চলুন তবে দেখে নেয়া যাক সেই ছবিগুলো।
(১) কভারে যে ছবিটি দেখতে পাচ্ছেন এটি আঁকা কোনো ছবি নয়। এটি পোল্যান্ডের কাসুবিয়ার একটি লেকের ছবি। যেখানে কেমিক্যালের কারণে লেকের আশেপাশের গাছগুলোর রঙ পরিবর্তন হচ্ছে প্রতিদিন।
(২)পোল্যান্ডের কাইজমার্কের ভিস্টুলা নদীর পাশের রাস্তা দিয়ে চলছে যানবাহন। এই নদীটি বরফে ঢাকা একটি নদী। কিন্তু ছবি দেখেই বুঝতে পারছেন কতোটা দূষিত নদীটি।
(৩)এই ছবিটি হতে পারতো পুরোটাই সবুজে ভরপুর। এটি একটি শস্যক্ষেত্র। কিন্তু এর মাঝের লাল অংশটিই বলে দিচ্ছে এখানে চাষ হচ্ছে গাঁজার। সাথে সাথেই পুরো শস্যক্ষেত্রটি হচ্ছে দূষিত।
(৪)ছবিটি দেখে মনে হতে পারে কেউ রঙ গুলে রখেছে পানিতে। কিন্তু এটি পোল্যান্ডের বিয়ালোলেকার একটি গ্যাস-ফায়ারড পাওয়ার প্ল্যান্টের পরিত্যাক্ত পানি নিষ্কাশনের দৃশ্য।
(৫)এই ছবিটি একটি তুষারে ঢাকা ফলের বাগানের ছবি, টেকজো, পোল্যান্ড
(৬)পোল্যান্ডের বনের ছবিটি বেশ রঙিন মনে হচ্ছে। কিন্তু এখানেও বনের মধ্যে পরিবর্তন হচ্ছে গাছের রং।
(৭)এই ব্লেডগুলো উইন্ড টার্বাইনের যা জাহাজে উঠার জন্য অপেক্ষমাণ, পোল্যান্ড।
(৮)পোল্যান্ডের ময়লা ফেলার স্থান।
(৯)কেটে ফেলা হচ্ছে তুষার ঢাকা বনের গাছ।
(১০)তুষারাবৃত ইন্ডাস্ট্রিয়াল জোন, পোল্যান্ড।
বিভাগ:

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.