ইদানীং প্রেমের সম্পর্কে ভাঙনের হার আগের তুলনায় অনেক বেশীই চোখে পরে। একজন মানুষের প্রেমের সম্পর্কে ইতি আসতে পারে যে কোনো কারণেই। কারোর জন্যই ব্রেকআপ জিনিসটি সুখকর নয়। বিশেষ করে যারা ভালবাসার মূল্য বোঝেন তাদের জন্য তো নয়ই। অনেকে তো ব্রেকআপের পর নতুন করে সম্পর্কে জড়ানোর কথা চিন্তা করতে পারেন না। কিন্তু তাই বলে তো জীবন থেমে থাকে না।
ব্রেকআপটাকে ভাগ্যের লেখা মেনে নিয়ে এগিয়ে যেতে হয় সবাইকে। নতুন একটি সম্পর্কে সূচনা করতে হয় জীবনটাকে সুখী করতে। কিন্তু এই সময়টা অনেক বেশি গুরুত্বপূর্ণ সময়। কারণ একই ঘটনা বারবার ঘটুক তা কেউ চান না। আর তাই নতুন করে সম্পর্কে জড়ানোর আগে অবশ্যই আমাদের উচিৎ কিছু কাজ সতর্কতার সাথে করে নেয়া উচিৎ। চলুন তবে দেখে নেয়া যাক ব্রেকআপের পর নতুন সম্পর্কে জড়ানোর আগে কী কী করে নেয়া উচিৎ।

অতীতকে মন থেকে মেনে নিন

আপনার আগের সম্পর্কের বিষয়টা আপনার নিজেকে আগে মন থেকে মেনে নিতে হবে। মনের মধ্যে কোনো খুঁতখুঁতে ভাব রাখা চলবে না। আগের সম্পর্কের কথা ভুলে যাওয়া সম্ভব নয় কারো পক্ষেই কিন্তু নতুন সম্পর্কে জড়ানোর আগে তা নিজে মেনে নিয়ে আগের সম্পর্ককে ভোলার চেষ্টা না করে ঘটনাটিকে যেমন আছে তেমন করে থাকতে দিন। নতুন একটি সম্পর্কে জড়ালে আপনাআপনিই আপনার স্মৃতি ঘোলাটে হয়ে আসবে।

মনকে তৈরি করে নিন

নতুন সম্পর্কে জড়ানোর জন্য সবচাইতে প্রয়োজনীয় যে কাজটি করা উচিৎ তা হলো মানসিক প্রস্তুতি। নিজের মনকে নতুন একটি সম্পর্কের জন্য তৈরি করে নিন। আগের সম্পর্কের কোনো ছাপ খুঁজতে যাবেন না নতুন সম্পর্কে। বা আগের প্রেমিক/প্রেমিকার সাথে কারো তুলনা করবেন না এভাবে মনকে তৈরি করে নিন।

মানুষ চিনতে শিখুন

নতুন করে কারো সাথে প্রেমের সম্পর্কে জড়ানোর আগে ব্যক্তিটির সম্পর্কে ভালো করে খোঁজ খবর করে নিন। একবার ভুল হয়েছিল এবং ভুল করেছিলেন তাই দ্বিতীয়বার যাতে এই ভুল না হয় সে সম্পর্কে জ্ঞান রাখতে হবে আপনার নিজেরই। তাই যতোটা সম্ভব মানুষ চিনতে চেষ্টা করুন।

আপনি নিজে কি চান তার সিদ্ধান্ত গ্রহন করুন

প্রথমে আপনি নিজেকে প্রশ্ন করে দেখুন আপনি আসলে কি চাচ্ছেন। আপনি কি এই মুহূর্তে নতুন প্রেমের সম্পর্কে জড়াতে চাচ্ছেন কি না তা ভালো করে যাচাই করে দেখুন। কারণ সম্পর্কে জড়ানোর পরে যদি আপনি ভাবেন আপনি আগের সম্পর্কের থেকে এখনো বেরিয়ে আসতে পারেননি তাহলে তাতে ক্ষতি আপনারই। তাই আগে আপনি নিজে কি চান তা সম্পর্কে খেয়াল রাখুন।

সবাইকে সন্দেহের দৃষ্টিতে দেখা বন্ধ করুন

প্রেমের সম্পর্কে ধোঁকা খেলে এই জিনিসটি মনের মধ্যে আপনাআপনিই চলে আসে। তখন সবার কথাতেই সন্দেহের সৃষ্টি হয়। একজন মানুষ ভালো হলেও শুধুমাত্র অতীতের কথা ভেবে আমরা সদেহ করা শুরু করি। হ্যাঁ, সবাইকে হুট করে বিশ্বাস করে বসা ঠিক না। তেমনই সবাইকে হুট করে সন্দেহ করাও ঠিক নয়। আপনার মনে সন্দেহের এই জিনিসটি যতদিন থাকবে ততোদিন নতুন সম্পর্কে জড়াতে তা আপনাকে বাঁধা দেবে।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.