রাঁধতে ভয় লাগে! যদি রান্না খারাপ হয়? মেহমানরা কি বলবে খেয়ে! এধরণের নানান আতঙ্কে অনেকেই রান্না করেন না। মূলত আত্মবিশ্বাসের অভাবেই এমনটা হয়। এমনকি একজন পাকা রাধুনিও যদি মনে ভয় নিয়ে কোনো কিছু রান্না করেন তাহলে সেটা অনেক সময়েই খারাপ হয়। তাই ভালো রান্নার জন্য প্রয়োজন আত্মবিশ্বাস। জেনে নিন রান্নায় আত্মবিশ্বাস বাড়িয়ে তোলার ৪টি উপায় সম্পর্কে।

রেসিপি ভালো করে পড়ে নিন

যেই রান্নাটি করবেন সেটার রেসিপিটি ভালো করে বুঝে বুঝে পড়ে নিন। ইন্টারনেট থেকে রেসিপি নিলে রেসিপির নিচে অন্যদের করা মন্তব্যগুলো পড়ুন। যেই রেসিপিইর নিচে অধিকাংশ মন্তব্য ভালো থাকবে সেটা অনুসরণ করাই ভালো। আর রান্নার বই এর রেসিপি অনুসরণ করার ক্ষেত্রে ভালো লেখকের বই বাছাই করুন। এতে আত্মবিশ্বাস বেশি থাকবে।

পছন্দের খাবার রান্না করুন

নিজের পছন্দের খাবার রান্না করতে স্বাভাবিক ভাবেই আপনার ভালো লাগবে। আর তাছাড়া সেই খাবারের স্বাদটা কেমন হয়, কি কি দিতে হয় সেই সম্পর্কে আপনার আগে থেকেই ভালো করে জানা থাকবে। ফলে আপনার আত্মবিস্বাশ বেশি থাকবে।

রান্না উপকরণ সব হাতের কাছে রাখুন

রান্নার সময় প্রয়োজনীয় সব উপকরণ আগে গুছিয়ে নিয়ে হাতের কাছে রেখে নিন। তাহলে রান্নার সময় কোনো উপকরণ ভুলে বাদ পড়ে যাবে না। তাই আপনার আত্মবিশ্বাসও বেশি থাকবে।

চেখে নিন

খাবার পরিবেশন করার আগে সব সময় খাবার একবার হলেও চেখে নিন। লবণ ঠিক হয়েছে কিনা কিংবা চিনি পরিমাণ মত হয়েছে কিনা দেখে নিন। যদি ঠিক হয়ে থাকে তাহলে পুরো আত্মবিশ্বাস নিয়ে খাবার পরিবেশন করতে পারবেন।
বিভাগ: ,

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.