মহাকাশে ঘোরার সুপ্ত বাসনা রয়েছে সকলেরই মনে। নিশ্চয়ই আপনিও অনেকবার মনে মনে ভেবেছেন? এই বাসনা সত্যি করতে সবসময়েই চলছে বিভিন্ন প্রয়োগ ও খোঁজ। বিজ্ঞানীরা অকান্ত গবেষণা করে চলেছেন। আর দিশায় আলো দেখাতে কিছু ভূগোল গবেষকেরা সম্প্রতি ‘ইলস্ট্রিস’ নামের এক এমন ব্রক্ষ্মান্ড ভ্রমন যান তৈরি করেছেন যাতে চড়ে আপনি ব্রক্ষ্মান্ডের সফর করতে পারবেন অনায়াসে!
ইলস্ট্রিসে সফর করার সময় আপনি আপনার মর্জি মতো সময়কে আগে বা পিছনে নিয়ে যেতে পারবেন এবং সমস্ত আকাশগঙ্গা ছায়াপথ ঘুরে দেখতে পারবেন। ইলস্ট্রিস বিগত ১৩ মিলিয়ন বছরে মহাকাশের বিভিন্ন বিকাশের কাহিনী বলবে আপনাকে।
খুব অবাক হচ্ছেন? ভাবছেন কী না কী? আসলেই কিন্তু বেশ অবাক হবার মতই যন্ত্র এটি।
আসলে ইলস্ট্রিস একটি সুপার কম্পিউটার প্রোগ্রামের সাহায্যে কাজ করে, যাতে ৩ডি টেকনোলজির মাধ্যমে অন্তরীক্ষের বিকাশের কাহিনী প্রদর্শিত হয়। এতে সফর করার সময় এমন অনুভব হবে যে আপনার মনে হবে আপনি সত্যিই মহাকাশে ঘুরে বেড়াচ্ছেন। চাইলেই নিজের ইচ্ছামত সময়ে পরিভ্রমন করতে পারবেন, সে সময়ের অবস্থা জেনে আসতে পারবেন। তবে হ্যাঁ ‘ইলস্ট্রিস’-এ আপাতত মিল্কিওয়ে বা যে ছায়াপথে আমাদের সৌরজগত অবস্থিত, কেবল সেটাতেই ভ্রমন করা যায়।
কম্পিউটারের এই প্রোগ্রামে একসঙ্গে ৮০০০ সিপিইউ কাজ করে। একটি সাধারণ ইউপিএস প্রোগ্রামের সাহায্যে গণণা করলে একেকবারে প্রায় ২০০০ বছরেরও বেশি সময় লেগে যাবে!
বিভাগ:

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.