দিনে এক কাপ কফি সারিয়ে দিতে পারে আপনার চোখের সমস্যা। খাদ্য-গবেষকদের দাবি অন্তত সেরকমই। কফির মধ্যে রয়েছে ক্লোরোজেনিক অ্যাসিড। যার মধ্যে প্রচুর পরিমাণে মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় রেটিনার যে কোনো সমস্যা সমাধানে তা প্রায় অব্যর্থ বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এমনকি আংশিক অন্ধত্বর সমস্যাও সারিয়ে দিয়ে পারে দিনে এক কাপ কফি।
দুধ ছাড়া কালো কফিতে মাত্র এক শতাংশ ক্যাফিন থাকে। আর ৭ থেকে ৯ শতাংশই থাকে অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ ক্লোরোজেনিক অ্যাসিড। চোখের পেছনের অংশে অবস্থিত রেটিনা টিস্যু ও নার্ভ সেলের সমন্বয়ে তৈরি একটি মোটা দেওয়ালের মতো। যেখানে প্রচুর পরিমাণে অক্সিজেন প্রয়োজন হয়। আর অক্সিজেনের অভাবে সৃষ্টি হয় ফ্রি র‍্যাডিকেলস। রেটিনার এই ফ্রি র‍্যাডিকেলসই চোখের প্রায় যাবতীয় সমস্যার জন্য দায়ী। কফিতে উপস্থিত ক্লোরোজেনিক অ্যাসিডে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় তা সহজেই ফ্রি র‍্যাডিকেলসকে প্রতিহত করতে পারে।
শুধু চোখের জন্যই নয়। অ্যান্টি অক্সিডেন্ট যে আমাদের শরীরে ভীষণভাবে উপকারী, তা এখন প্রমাণিত। দিনে মাত্র এক কাপ কফি পূরণ করতে পারে আপনার সেই চাহিদা। তাই কাজ বা পড়াশোনার ফাঁকে ছোট্ট একটা কফি-ব্রেক হয়ে যাক।
সূত্র : এই সময়
বিভাগ:

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.