মানব সভ্যতার বিবর্তনে মানুষের সম্পর্কগুলো এখন অনেকটাই জটিল হয়ে গিয়েছে। সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও এখন ডিভোর্সের সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। বিবাহ বিচ্ছেদের পর অনেকেই দ্বিতীয় বিয়ে করে আবার জীবন শুরু করার সাহস ঠিক করে উঠতে পারেন না। ফলে অনেকেই আজকাল একাকী জীবনে অভ্যস্ত হয়ে উঠেছেন। বিয়ে ছাড়াও অনেকের দীর্ঘ মেয়াদী প্রেমের সম্পর্কে ফাটল ধরে। এবং সত্যি বলতে কি, বিবাহ বিচ্ছেদের চাইতে কিছু কম নয় সেই কষ্ট। ফলে তারাও একা থাকেন।
মানুষ একা বেশিদিন থাকতে পারে না এটা সত্য। কিন্তু একটু ভালো করে লক্ষ্য করলে দেখা যায় এই একা থাকার মাঝেও এক অনাবিল সুখ লুকিয়ে আছে। একা থাকলে আপনি একজন স্বাধীন মানুষ হিসেবে বাঁচতে পারবেন। এছাড়া এমনও তো হতে পারে একা থাকলে আপনি আপনার জীবনের জন্য "পারফেক্ট" মানুষটিকে খুঁজে পেতে পারেন।
আজকের এই লেখাটি তাদের জন্য যারা ভাবেন যে ভালোবাসার সম্পর্কে বিচ্ছেদ ঘটেছে বলে তার জীবনের এখন আর কোনো মূল্য নেই। খুব কষ্টে কাটছে সময়, ভাবছেন জীবনের সব হিসেব জড়িয়ে ছিল যে মানুষটির সাথে তাকে ছাড়া বেঁচে থাকা মূল্যহীন। আসুন জেনে নেই একা বেঁচে থাকার মাঝেও যে এক সূক্ষ্ম আনন্দ লুকিয়ে আছে।

১.দিনের শুরু:

আগে দিনের শুরুটা হয়তো করেছিলেন আপনার প্রিয় মানুষটির সাথে। ঘুম থেকে উঠেছেন তার সুন্দর মুখটি দেখে। এখন আর সে নেই। তাতে কি, আপনি আপনার দিনের শুরুটা করুন একান্ত আপনাকে দিয়ে। একা একা উপলব্ধি করুন সকালটা কত সুন্দর আর প্রানবন্ত।

২. সুখানুভূতি অর্জন:

আপনি হয়তো আপনার পুরাতন মানুষটিকে হারিয়েছেন। কিন্তু ভেবে দেখুন আপনি এক ধরনের স্বাধীনভাবে বেঁচে থাকার সুখানুভূতি অর্জন করেছেন। আপনি আর কারও কাছে দায়বদ্ধ নন। আপনার মন যা চায় আপনি এখন করতে পারছেন। ফলে আপনি মানসিকভাবে প্রফুল্লতা অনুভব করছেন।

৩. নতুনভাবে শ্বাস নিতে পারছেন:

আপনি একঘেয়ে জীবন যাপন করে বিরক্ত হয়ে গিয়েছিলেন। আপনাদের সম্পর্কেও জটিলতার কারণে আপনার শ্বাস-প্রশ্বাস বিষাক্ত হয়ে গিয়েছিল। এখন দেখুন আপনি আবার নতুনভাবে শ্বাস নিতে পারছেন। ফলে জীবনকে নতুনভাবে উপলব্ধি করতে পারছেন।

৪. আর্থিক স্বাধীনতা অর্জন:

আপনি হয়তো আগে আর্থিভাবে স্বাধীন ছিলেন না। আপনার মন যা চাইত আপনি তা কিনতে পারতেন না। এখন দেখুন আপনি যা চাইছেন তাই কিনতে পারছেন। আপনাকে বাঁধা দেয়ার কেউ নেই। আপনাকে কেউ বলার কেউ নেই যে ‘তুমি এটা করতে পারবে না’।

৫. ভবিষ্যত লক্ষ্যের সিদ্ধান্ত অর্জন :

আপনি চিন্তা করে দেখুন আপনি আগে অনেকভাবেই বন্দী ছিলেন। আপনার নিজের কোনো সিদ্ধান্ত ছিল না। আপনার কোনো ক্যারিয়ারের লক্ষ্য ছিল না। কিন্তু এখন আপনি যথেষ্ট স্বাধীনচেতা মানুষ। আপনি আপনার নিজের ভবিষ্যতের সিদ্ধান্ত নিজেই নিতে পারছেন। আপনার যেদিকে পছন্দ সেদিকেই ক্যারিয়ার তৈরি করার সুযোগ পাচ্ছেন।

৬. বিছানা শেয়ার করতে হবে না:

আপনার বিছানাটি এখন একান্তই আপনার। এটি কারও সাথে শেয়ার করা থেকে আপনি বেঁচে গিয়েছেন।

৭. রিমোট কন্ট্রোলটি শুধুই আপনার:

অনেক পরিবারেই দেখা গেছে স্বামী স্ত্রীর মাঝে এই ছোট্ট রিমোটটি নিয়ে বিশাল ঝগড়ার তৈরি হয়। পুরুষরা সাধারণত খেলা দেখতে পছন্দ করে আর নারীরা পছন্দ করে সিরিয়াল দেখতে । এই নিয়ে বাঁধে বিশাল গন্ডগোল। এখন দেখুন আপনার পুরাতন মানুষটি আপনার সাথে নেই বলে রিমোর্টটি একান্তই আপনার হয়ে গেছে।

৮. পরবর্তী সঙ্গী পছন্দে সতর্কতা:

মানুষ সত্যিই একা থাকতে পারে না। তাই তাকে কাউকে না কাউকে জীবনসঙ্গী হিসেবে বাছাই করতে হয়। আপনি আপনার প্রাক্তন মানুষটির কাছ থেকে যে অভিজ্ঞতা অর্জন করেছেন তা আপনার বর্তমান সঙ্গীকে চিনতে সহায়তা করবে। সবদিক বিবেচনা করে দেখুন যাকে আপনি পছন্দ করতে যাচ্ছেন সে আপনার জন্য পারফেক্ট কি না। তারপরে আপনি সিদ্ধান্ত নিন।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.