গরমকালটা ত্বকের জন্য অনেক খারাপ একটি সময়। এই সময় ত্বকের অনেক বেশি ক্ষতি হয়ে থাকে। ধুলোবালি, কড়া রোদ এবং ঘামের কারণে ত্বকের অনেক সমস্যা শুরু হয়। পোড়া ভাব, ব্রনের উপদ্রব এবং চিটচিটে ভাবের কারণে ত্বক একেবারেই নষ্ট হয়ে যায়। সকালের শুরুতে এই রকম ত্বক দেখলে কার না মন খারাপ হয় বলুন?
এই সমস্যা থেকে রেহাই পেতে ব্যবহার করতে পারেন স্ক্রাব এবং ফেইস প্যাক। মাত্র ২০ মিনিট সময় বের করে নিয়ে স্ক্রাব এবং একটি ফেইস প্যাক ত্বকে লাগিয়ে ফেলুন। দেখবেন পুরো দিন ত্বকে থাকবে সতেজ ভাব। এবং গরমে ত্বকের ক্ষতিও কম হবে।

মধু কফির স্ক্রাব

সকাল সকাল কফি পান করে দিনের শুরুটা যেভাবে সতেজ করি সেভাবেই রাতে এই মধু এবং কফির স্ক্রাবের ব্যবহার সকালের শুরুতেই আপনাকে দেবে শুভ্র ত্বক এবং সারাদিন ত্বকে থাকবে সতেজ ভাব।
১ টেবিল চামচ মধু এবং ১ চা চামচ কফি একটি বাটিতে নিয়ে মেশান ভালো করে। এই স্ক্রাব দিয়ে ত্বক ভালো করে স্ক্রাব করে নিন। মাত্র ২ মিনিট ত্বকে এই মিশ্রণটি আলতো করে ঘষে ঠাণ্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে মুছে ফেলুন।

তৈলাক্ত এবং স্বাভাবিক ত্বকের জন্য কোকোয়া কফি প্যাক

স্ক্রাবের পর এই ফেইস প্যাকটি লাগাবেন। দেখবেন গরমের ত্বকের সকল সমস্যার সমাধান হবে খুব দ্রুত।
একটি বাটিতে ১ চা চামচ কোকোয়া পাউডার, ১ চা চামচ কফি এবং পেস্ট তৈরি করতে প্রয়োজনীয় মধু নিয়ে ভালো করে মেশান। এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। ত্বক শুকিয়ে গেলে ময়সচারাইজার লাগান।

শুষ্ক ত্বকের জন্য অলিভ অয়েল এবং কফির প্যাক

শুষ্ক এবং রুক্ষ ত্বকের জন্য একটু ভিন্ন প্যাক ব্যবহার করতে পারেন। এই ফেইস প্যাকটি ত্বকের রুক্ষতা দূর করতে বেশ কার্যকরী।
১ টেবিল চামচ কফি এবং ১ চা চামচ অলিভ অয়েল একটি বাটিতে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি ত্বকে লাগান। হালকা শুকিয়ে উঠলে আলতো করে ঘষে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর মুখ মুছে নিয়ে ময়েসচারাইজার লাগান।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.