আমাদের সকলের কাছেই প্রাণীজগতের বৈচিত্র্যময়তা বেশ রহস্যজনক। প্রত্যেকটি প্রাণীর মধ্যেই প্রকৃতির বুকে বেঁচে থাকার জন্য আলাদা আলাদা ধরণের বৈশিষ্ট্য রয়েছে। এই সকল বৈশিষ্ট্যের কারণেই হয়তো এই সকল প্রাণী এখনো প্রানীগত থেকে বিলুপ্ত হয়ে যায়নি। প্রাণীদের এইসকল বৈশিষ্ট্যের মধ্যে অন্যতম হচ্ছে ছদ্মবেশ ধরার বৈশিষ্ট্য অর্থাৎ ক্যামোফ্লেজ নেয়ার বৈশিষ্ট্য। এই বৈশিষ্ট্যের মাধ্যমে প্রাণেরা প্রকৃতির মাঝে লুকিয়ে থাকে। এরকমই ১০টি প্রাণীর ছবি নিয়ে আমাদের আজকের এই ফিচার। দেখুন তো খুঁজে বের করতে পারেন কিনা এই প্রাণীগুলোকে, ধরতে পারেন কিনা এদের ছদ্মবেশ। যদি পারেন তো বুঝতে হবে ভীষণ তীক্ষ্ণ আপনার দৃষ্টি!
(১) ফিচারের কভারে যে ছবিটি দেখতে পাচ্ছেন তাতে কোন প্রাণিটি রয়েছে তা কি বুঝতে পারছেন? এই ছবিতে রয়েছে একটি ব্যাঙ। এবার খুঁজে বের করুন তো।
(২) আমরা সকলেই জানি গিরগিটি রঙ বদলায়। এই ছবিতে গিরগিটি কোন রঙ ধারন করেছে বলুন তো।
(৩) ছোট ছোট পাথর ছাড়া আর কিছু কি নজরে পড়ছে? এখানে রয়েছে একটি মাছ। এবার দেখুন খুঁজে বের করতে পারেন কিনা।
(৪) অনেকক্ষণ ধরে তাকিয়ে থেকেও যদি এই গাছের গুঁড়িতে কোন কিছুর দেখা না মেলে তবে কিন্তু বলা যাবে না আপনার চোখ খারাপ। বলতে হবে মাকড়শাটি বেশ ভালোই ছদ্মবেশে আছে।
(৫) এই ছবিটিতে কিছু কি আদৌ দেখা যাচ্ছে? এই জাতীয় বিটল পোকা আসলেই খুঁজে বের করা দুষ্কর।
(৬) কি সুন্দর দুটি ফুল দেখা যাচ্ছে তাই না? এখন প্রশ্ন হচ্ছে এই ছবিতে প্রাণি কোথায়? একটু ভালো করে দেখুন তো পান কিনা কোনো প্রাণি বা পোকা।
(৭) শুকনো পাতা ভেবে যেন ভুল করবেন না। এই ছবিতেও লুকিয়ে আছে একটি প্রাণি। বলুন দেখি প্রাণিটি কি? হ্যাঁ, ঠিক ধরেছেন একটি ঘাসফড়িং।
(৮) প্রায় ৬০% মানুষজন এই ছবিতে কোনো প্রাণি খুঁজে পান না। দেখুন তো আপনি পান কিনা। যদি পান তবে আপনার দৃষ্টি ৪০% মানুষের মতো তীক্ষ্ণ। আর যারা খুঁজে পাচ্ছেন না তাদের জন্য বলে নিই এই গুঁড়িতে রয়েছে একটি পেঁচা।
(৯) এই ছবিতে বালুর ওপর কি দেখা যাচ্ছে তা বুঝতে খুব বেশি কষ্ট হওয়ার কথা নয়।
(১০) কি সুন্দর একটি সবুজ একটি পাতা দেখা যাচ্ছে তাই নয় কি? কিন্তু ভালো করে লক্ষ্য করুন তো পাতাটি। কিছু কি দেখতে পাচ্ছেন?

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.