এখন থেকে আর টহল কিংবা চেকপোস্টের দায়িত্ব পালন করবে না র‌্যাব। আমর্ড পুলিশ ব্যাটালিয়ন বিধিমালা-১৯৭৯ সংশোধিত অনুচ্ছেদের ৬ অনুযায়ী বিশেষায়িত এই বাহিনীকে যে ছয়টি কাজ নির্দিষ্ট করে দেওয়া হয়েছে সেগুলো তারা যথাযথভাবে পালন করবে বলে দৈনিক বাংলাদেশ প্রতিদিনের এক প্রতিবেদনে বলা হয়েছে।
র‌্যাবের নির্দিষ্ট ছয়টি কাজের মধ্যে রয়েছে- অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করা, সশস্ত্র জঙ্গি সন্ত্রাসীদের গ্রেফতার, অবৈধ অস্ত্র গোলাবারুদ বিস্ফোরক উদ্ধার, অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীকে সহায়তা করা, গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং সরকার নির্দেশিত যে কোনো অপরাধের তদন্ত কার্যক্রম পরিচালনা করা।
দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি বিশেষ করে নারায়ণগঞ্জে আলোচিত সাত খুনের ঘটনার পর গতকাল সকালে উত্তরা র‌্যাব সদর দফতরের কনফারেন্স রুমে এক বিশেষ পর্যালোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন র‌্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমান। সদর দফতরের সিনিয়র কর্মকর্তা ছাড়াও উপস্থিত ছিলেন ঢাকায় অবস্থানরত সব ব্যাটালিয়নের কমান্ডিং অফিসাররা।
পর্যালোচনা সভায় র‌্যাবের বেশ কয়েকজন কর্মকর্তাকে এক ব্যাটালিয়ন থেকে অন্য ব্যাটালিয়নে বদলি করারও সিদ্ধান্ত হয়েছে। সভায় উপস্থিত ছিলেন এমন একজন কর্মকর্তা জানান, পর্যালোচনা সভায় সিদ্ধান্ত হয়- এখন থেকে র‌্যাব তার নির্দিষ্ট কাজের বাইরে কোনো কাজ করবে না। নির্দিষ্ট কাজের বাইরে সরকার তথা স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশ ও জনগণের স্বার্থে কোনো লিখিত নির্দেশনা দিলে সে অনুযায়ী কাজ করবে।
র‌্যাবের ক্ষুব্ধ কর্মকর্তারা বলেন, র‌্যাব বাংলাদেশ পুলিশের সহায়ক বাহিনী হওয়ার কারণে পুলিশ সদর দফতরের নির্দেশে পুলিশের সব রকম কাজে র‌্যাবকে অংশগ্রহণ করতে হয়। এ কারণেই এলিট ফোর্স র‌্যাবকে তার সুনির্দিষ্ট কাজের বাইরে টহল, গাড়িবহরে স্কট, চেকপোস্ট, টেন্ডার বক্স পাহারা এমনকি ট্রাফিকের দায়িত্ব পালন করতে হয়। যা কোনোভাবেই একটি বিশেষ বাহিনীর দায়িত্বের মধ্যে পড়ে না। বিশেষায়িত বাহিনীর কাজের বাইরে এসব দায়িত্ব পালন করার কারণে বাহিনীর নিজস্ব কার্যক্রমও কিছুটা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে করে মনোবল ও কর্মস্পৃহা হারাচ্ছেন বাহিনীতে কর্মরত সদস্যরা। এ কারণে র‌্যাবকে সংস্কার করা প্রয়োজন। পৃথিবীর অন্যান্য দেশে বিশেষায়িত বাহিনীগুলোর মতো র‌্যাবকেও সরাসরি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে একটি স্বতন্ত্র বাহিনী হিসেবে পুনর্গঠন করার দাবি জানানো হয়। এতে করে র‌্যাবের কার্যকারিতা যেমন গতিশীল হবে, তেমনি এর কার্যকলাপ নিয়ন্ত্রণ ও জবাবদিহিতা নিশ্চিত করা অনেক সহজ হবে বলে অনেকেই মতামত দেন।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.