সাময়িকী ডেস্ক: বিশ্বে ১০০ কোটি মানুষ এখনো খোলা স্থানে মলত্যাগ করে। এদের মধ্যে কেবল ভারতেই করে ৬০ কোটি। ফলে খোলা স্থানে মলত্যাগের ক্ষেত্রে ভারত শীর্ষ স্থানে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু বৃহস্পতিবার যে প্রতিবেদন প্রকাশ করেছে তাতে এ তথ্য রয়েছে। বাংলাদেশ ও ভিয়েতনাম এক্ষেত্রে বেশ সাফল্য অর্জন করেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

জাতিসঙ্ঘ বিশেষজ্ঞরা বলেছেন, যেসব স্থানে খোলা স্থানে মলত্যাগ করার বদাভ্যাস রয়েছে, সেখানে কলেরা, ডায়েরিয়া, আমাশয়, জন্ডিস, টাইফোয়েডের মতো রোগের বিস্তার হওয়ার আশঙ্কা থাকে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ও ভিয়েতনামের মতো দেশ খোলা স্থানে মলত্যাগে বেশ বড় ধরনের সাফল্য অর্জন করেছে। ১৯৯০ সালে এসব দেশে প্রতি তিনজনের একজন খোলা স্থানে মলত্যাগ করত। কিন্তু ২০১২ সাল নাগাদ এই অভ্যাস একেবারেই নেই। আবার আফ্রিকার ২৬টি দেশে খোলা স্থানে মলত্যাগের হার বাড়ছে। নাইজেরিয়ার পল্লী এলাকায় বাসকারী লোকজনের মধ্যে ৯০ ভাগই খোলা স্থানে প্রাকৃতিক কর্মটি সারে।
তবে ভারত রয়েছে সবার শীর্ষে। বিপুল অর্থ ব্যয় করলেও ভারতে এই সংখ্যা না কমে বরং বাড়ছে। দেশটিতে ৬০ কোটি লোক খোলা স্থানে মলত্যাগ করে থাকে।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.