সারাক্ষণ কানের কাছে বলতে বলতে আপনি ক্লান্ত। আপনার সঙ্গী কিছুতেই আপনার কোনো কথা মন দিয়ে শোনেন না। এমন একটা ভাব করেন যেন আপনার কথার কোনো গুরুত্বই নেই তার কাছে। কী করবেন এমন পরিস্থিতিতে আপনি? কেনই বা এমন করছেন আপনার সঙ্গী?
অধিকাংশ মানুষেরই অভিযোগ যে তাদের সঙ্গী তাদের কথার কোনো গুরুত্ব দেয়না। যত গুরুত্বপূর্ণ কথাই হোক না কেন সেটাকে এক কান দিয়ে ঢুকিয়ে অপর কান দিয়ে বের করে দেয়। আর কেন এমন হচ্ছে সেটা নিয়েও চিন্তায় পড়ে যান অনেকেই। কেউ কেউ ভেবে বসেন যে সঙ্গী তাদেরকে আগের মত ভালোবাসেন না।
আপনার সঙ্গী যদি আপনার কথা না শোনে তাহলে বুঝে নিন আপনারই কিছু অভ্যাসের কারণে আপনি এই সমস্যায় পড়েছেন। কি, অবাক হচ্ছেন? তাহলে জেনে নিন চারটি কারণ সম্পর্কে যেগুলোর কারণে সঙ্গীর কাছে আপনার কথার গুরুত্ব হারিয়ে যাচ্ছে।

আপনি অতিরিক্ত কথা বলেন

আপনি কি অতিরিক্ত কথা বলেন? আপনি যদি অতিরিক্ত কথা বলে থাকেন তাহলে বুঝে নিন আপনার সঙ্গী আপনার কথায় গুরত্ব না দেয়ার কারণ এটাই। আপনি যদি সারাক্ষণই বক বক করতে থাকেন তাহলে আপনার সঙ্গী কিভাবে বুঝবে যে কোন কথাটি গুরুত্বপূর্ন আর কোনটি নয়?

কথা বলার সময়টা ঠিক নয়

আপনার সঙ্গী হয়তো অনেক ব্যস্ততায় আছেন কিংবা মানসিক চাপে আছেন। আর ঠিক সেই মূহূর্তেই আপনি তাকে আপনার গুরুত্বপূর্ন কথাগুলো বলতে শুরু করলেন। এমন পরিস্থিতিতে আপনার কথায় মনোযোগ না দেয়াটাই আপনার সঙ্গীর জন্য স্বাভাবিক একটি বিষয়।

আপনার কথা বলার ভঙ্গি ঠিক নয়

আপনার সঙ্গী যদি আপনার কথা শুনতে না চায় কিংবা গুরুত্ব না দেয় তাহলে বুঝে নিন যে আপনার কথা বলার ভঙ্গি ঠিক নেই। প্রতিটি মানুষই চায় তার সাথে সঙ্গী সুন্দর ভঙ্গিমায় কথা বলুক। আদেশ করার ভঙ্গিতে কিংবা বাজে ব্যবহার করে কিছু বললে আপনার সঙ্গী আপনার কথা শোনার আগ্রহ এবং ইচ্ছা দুটিই হারিয়ে ফেলবে। তাই আপনার সঙ্গীকে কোনো গুরুত্বপূর্ণ কথা শোনাতে হলে সেটা তাকে সুন্দর করে বুঝিয়ে বলুন। তাহলে আপনার সঙ্গী অবশ্যই আপনার কথাকে গুরুত্ব দেবেন।

আপনি আপনার সঙ্গীর কাজের প্রশংসা করেন না

আপনি যদি আপনার সঙ্গীকে শুধু হুকুমই দিতে থাকেন কিন্তু তার কাজের কোনো প্রশংসা করতে কার্পণ্য করেন, তাহলে আপনার সঙ্গী আপনার কথা শোনার আগ্রহ হারিয়ে ফেলবে। সঙ্গী আপনার কোনো কথা শুনলে সেটার জন্য তার প্রশংসা করুন এবং তাকে ধন্যবাদ দিন। ক্রমাগত তার দোষ ত্রুটি ধরতে থাকলে স্বাভাবিক ভাবেই সে আপনার কথা মতো কাজ করার আগ্রহ হারিয়ে ফেলবে। ফলে গুরুত্ব কমে যাবে আপনার একটি গুরুত্বপূর্ণ কথার।
বিভাগ:

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.