মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটির এক জ্যোতির্বিদ নাসার ওয়াইজ এবং স্পিত্‍জার স্পেস টেলিস্কোপের মাধ্যমে 'ব্রাউন ডোয়ার্ফ' (খয়েরি বামন) নামে মহাকাশের শীতলতম নক্ষত্র আবিষ্কার করেছে। খয়েরি বামন বহু আছে মহাকাশ জুড়ে। কিন্তু এর বৈশিষ্ট্য হচ্ছে নক্ষত্রটি সূর্যের প্রতিবেশী। এর আগে আমাদের সূর্যের এত কাছে এমন কোনো নক্ষত্র আবিষ্কৃত হয়নি।
এই বামন নক্ষত্রটির তাপমাত্রা মাইনাস ৪৮ থেকে মাইনাস ১৩ ডিগ্রি এর মাঝে বলে ধারণা করা হচ্ছে। এটির ওজন বৃহস্পতি গ্রহের ভরের তিন থেকে দশ গুণ। স্পেস টেলিস্কোপ থেকে পাওয়া ছবি থেকে দেখা যাচ্ছে যে নক্ষত্রটি সূর্য থেকে ৭.২ আলোকবর্ষ দূরে। নক্ষত্রটিকে একটি নামও দেওয়া হয়েছে, 'ওয়াইজ জে০৮৫৫১০.৮৩-০৭১৪৪২.৫।'
পেনসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটিতে অ্যাস্ট্রোনমির অ্যাসোসিয়েট প্রফেসর কেভিন লুহম্যান বলেন, "সৌরজগতের এত কাছে এক নতুন প্রতিবেশীর অস্তিত্ব জানতে পেরে খুবই উত্তেজিত বোধ করছি।"
তিনি আরও বলেন, "সৌরজগতের কাছে থাকলেও বামন নক্ষত্রটি মানুষের বাসোপযোগী হবে না। এর কারণ নক্ষত্রটিকে ঘিরে যে সব গ্রহ আবর্তিত হচ্ছে তাদের তাপমাত্রা আরও বেশি শীতল। বামন নক্ষত্রগুলি যে কোনো তারকার মতোই জীবন শুরু করে কিন্তু আণবিক জ্বালানি পোড়ানো বা নক্ষত্রের আলো বিকিরণ করার মতো ভর তাদের থাকে না।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.