কোনো কারণ ছাড়াই অসুস্থ লাগছে অনেক? কি করবেন আপনি? নিশ্চয়ই ডাক্তারের কাছে গিয়ে চেকআপ করাবেন কিংবা ওষুধ খেয়ে সুস্থ হওয়ার চেষ্টা করবেন? এতো ঝামেলা না করে একটু ঘুমিয়েই দেখুন না, শরীরটা ভালো হয়ে যেতে পারে।
হালকা অসুখ বিসুখে লম্বা ঘুম দিন। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং শরীর বেশ সুস্থ অনুভূত হবে। সম্প্রতি একটি গবেষণায় এমনটাই জানিয়েছেন গবেষকরা।
পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ফলের মাছির উপর গবেষণা করে জানতে পেরেছেন যে ঘুমালে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা সক্রিয় হয়ে ওঠে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে অসুখ ভালো হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায় এবং অসুস্থতা কিছুটা হলেও কমে।
গবেষণাটির প্রধান গবেষক জুলি উইলিয়াম বলেন যে শরীর অসুস্থ থাকলে এমনিতেই ঘুমাতে ইচ্ছে করে। এটি শরীরের একটি স্বাভাবিক প্রক্রিয়া যা অসুস্থতায় শরীরকে ঘুম পারিয়ে দিতে চায় এবং ঘুমিয়ে গেলে রোগ প্রতিরোধ ব্যবস্থা সচল হয়ে ওঠে।
গবেষণায় অনেক গুলো মাছির ঘুম ও শরীরের ব্যাকটেরিয়ার পরিমানের উপর গবেষণা চালানো হয়েছে। সেখানে দেখা গিয়েছে যে সব মাছি বেশি সময় ঘুমিয়েছে সেগুলোর শরীরের ব্যাকটেরিয়ার পরিমাণ কম। অর্থাৎ তাদের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা শরীর থেকে ব্যকটেরিয়া পরিষ্কার করতে বেশি সক্রিয় ছিলো।
‘স্লিপ’ জার্নালে প্রকাশিত হওয়া এই গবেষণায় আরো বলা হয়েছে যে ঘুমের পরিমাণ বৃদ্ধি করলে রোগ প্রতিরোধ ব্যবস্থা বিভিন্ন সংক্রমণের থেকে শরীরকে রক্ষা করে এবং সংক্রমণ হয়ে গেলে তা থেকে দ্রুত শরীরকে সুস্থ করতে সহায়তা করে।

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.