বর্তমানে প্রতিযোগিতার চাকরির বাজারে সবাইকেই কম বেশি টিকে থাকতে হয় নিজ কর্মদক্ষতার মধ্য দিয়ে। একঘেয়ে কাজ নয় বরং প্রাইভেট সেক্টরে প্রতিনিয়তই নতুন নতুন কাজ ও চ্যালেঞ্জ মোকাবিলা করেই একজন কর্মীকে এগিয়ে যেতে হয় তার ক্যারিয়ারে। তাই কর্মক্ষেত্রে দক্ষতার গুরুত্ব সব সময়েই বেশি। শুধু তাই নয়, উর্ধতন কর্তৃপক্ষের সুনজরে পড়ার জন্যেও কিচন্তু আপনার কর্মদক্ষতাই প্রথম বিষয়।
জেনে নিন কর্মক্ষেত্রে আপনার দক্ষতা বাড়াবার সহজ উপায়গুলোঃ

১। দক্ষতা আপডেট করুনঃ

অফিসে প্রতিনিয়ত আপনাকে যে কাজটি করতে হয়, সেখানে আপনার দক্ষতা থাকবে বলাই বাহূল্য। কিন্তু চেষ্টা করুন, সে বিষয়ে সবচেয়ে আধুনিকভাবে কাজ করার। ধরুন, আপনাকে যদি প্রতিনিয়ত মাইক্রোসফট এক্সেলে কাজ করতে হয়, তাহলে চেষ্টা করুন এর সব চেয়ে আপডেট ভার্সনে কাজ করার। এক্সেল সম্পর্কে বই কিনে, বাই ইন্টারনেটে নানা নতুন ফর্মুলা জেনে নিয়ে আপনি যেমন নিজের কাজকে সহজ করতে পারবেন, তেমনি কখনো অফিসের কলিগ বা বসকেও সাহায্য করে তাক লাগিয়ে দিতে পারবেন।

২। পরিকল্পনা করুনঃ

পরিকল্পনা করে নিন। পুরোনো কিছু দক্ষতা যা আপনি আগে নিয়মিত চর্চা করতেন, তা হয়তো আপনার বর্তমান কর্মক্ষেত্রে কাজে লাগে না। চর্চার অভাবে সে দক্ষতাগুলো হারিয়ে ফেলতে পারেন আপনি। তাই পরিকল্পনা করে সে দক্ষতাগুলোর চর্চা কম করে হলেও বজার রাখুন আর চেষ্টা করুন নতুন দক্ষতাও অর্জনের।

৩।দক্ষ মানুষদের কাছাকাছি থাকুনঃ

অনেক মানুষ যারা মনে করেন পুরানো উপায়েই কাজ করা ভালো অথবা তারা নতুন কিছু অলসতার কারণে শিখতে চান না। এক্ষেত্রে এদের কাছ থেকে দূরে থাকুন। কর্মক্ষেত্রে প্রতিটি মানুষই কোন না কোন কাজে দক্ষ হয়ে থাকেন। আপনার কাজে লাগুক বা না লাগুক, কিছু কিছু করে শিখে নিন তাদের কাছ থেকে। লক্ষতা কখনো বৃথা যায় না।

৪। দেখা থেকে শেখাঃ

আশপাশের কলিগদের কাজ কাছ থেকে দেখুন। কখনো জানতে চান, তাদের কোন কাজটি করতে ভালো লাগে, গুরুত্বপুর্ণ মনে হয়, কোন কাজে কি সমস্যা বড় হয়ে ওঠে এবং কিভাবে সসাধারণত তারা সেসব সমস্যার সমাধান করে। এভাবে অফিসের বাইরে না গিয়েই কিন্তু আপনি পর্যবেক্ষণ থেকেই অনেক কিছু শিখতে পারবেন।

৫। নির্দিষ্ট কাজে ফোকাস করুনঃ

আপনাকে প্রতিদিন অনেক কাজ করতে হয় এবং সব গুলোতে মনোযোগ দেয়া কঠিন। তাই নির্দিষ্ট একটি কাজ নিয়ে ভাবুন। আপনার দক্ষতা আপডেট করা শুরু করুন সেখান থেকেই।

৬। কোর্স করুনঃ

সাপ্তাহিক ছুটির দিনের ১ টি ঘন্টা বের করে নিন আপনার দক্ষতা বাড়াবার কাজে। শিখতে পারেন নতুন কোন ভাষা, বাড়াতে পারেন কম্পিউটার দক্ষতা অথবা ফোটগ্রাফির ক্লাসেও ভর্তি হয়ে যেতে পারেন।

৭। ক্যারিয়ার সংক্রান্ত খবর রাখুনঃ

আপনি সে সেক্টরে কাজ করছেন, সে সেক্টরের খবরাখবর রাখুন। শুধু জাতীয় পর্যায়েই নয়, বরগ আন্তর্জাতিক পর্যায়েও এ সংক্রান্ত কি কি কাজ হচ্ছে সে সম্পর্কে আপডেট থাকুন। এটা আপনার পেশাদারী মনোভাবের প্রমাণ দেয়।
দক্ষতাই শক্তি। তাই কর্মক্ষেত্রে দক্ষ হোন আর এগিয়ে যান আপনার ক্যারিয়ারের সাফল্যের পথে।
বিভাগ:

Author Name

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.