সম্পাদক-নিয়ন্ত্রিত সাংবাদিক মিডিয়ার সম্পাদকীয় স্বাধীনতা এবং দায় সম্পর্কিত আইন (মিডিয়া দায় আইন)

তারিখ LOV-2020-05-29-59

সংস্কৃতি ও সমতা মন্ত্রণালয়

০১.০৭.২০২০ থেকে বলবৎ

সর্বশেষ হালনাগাদ  ০১.০১.২০২২

সংক্ষিপ্ত শিরোনাম মিডিয়া দায় আইন

মূল শিরোনাম: Lov om redaksjonell uavhengighet og ansvar i redaktørstyrte journalistiske medier (medieansvarsloven) এটি আইনের নরওয়েজিয়ান সংস্করণের একটি অনানুষ্ঠানিক অনুবাদ এবং শুধুমাত্র তথ্যের উদ্দেশ্যে প্রদান করা হয়েছে। নরস্ক লভটিডেন্ডে প্রকাশিত নরওয়েজিয়ান সংস্করণের সাথে আইনি সত্যতা রয়ে গেছে। কোনো অসঙ্গতি হলে, নরওয়েজিয়ান সংস্করণ প্রাধান্য পাবে।

লিংক: https://lovdata.no/dokument/NL/lov/2020-05-29-59

অধ্যায় ১. পরিচায়ক বিধান

ধারা ১. উদ্দেশ্য

এই আইনের উদ্দেশ্য হল সম্পাদকীয় স্বাধীনতা নিশ্চিত করে এবং সম্পাদক-নিয়ন্ত্রিত সাংবাদিক মিডিয়াতে প্রকাশিত বিষয়বস্তুর জন্য দায়বদ্ধতার স্পষ্ট লাইন স্থাপন করে উন্মুক্ত ও অবহিত জনসাধারণের বিতর্কের সুবিধা দেওয়া।

ধারা ২. ক্ষেত্র

এই আইন নিয়মিত সাংবাদিকতা উৎপাদন এবং সংবাদ, কারেন্ট অ্যাফেয়ার্স, পাবলিক ডিবেট বা সাধারণ আগ্রহের অন্যান্য বিষয়বস্তু প্রকাশে নিযুক্ত মিডিয়ার ক্ষেত্রে প্রযোজ্য। এই আইনটি গণমাধ্যমের ক্ষেত্রে প্রযোজ্য নয় যার মূল উদ্দেশ্য হল বিপণন।

ধারা ৩. সংজ্ঞা

এই আইনে নিম্নোক্ত শর্তাবলী নিম্নরূপ বোঝা উচিত: ক সম্পাদক: একজন স্বাভাবিক ব্যক্তি যিনি মাধ্যমের কিছু বা সমস্ত বিষয়বস্তু নির্ধারণ করেন। খ. প্রকাশক: একজন প্রাকৃতিক বা আইনানুগ ব্যক্তি যে মালিক হিসাবে তাদের ক্ষমতায় মাধ্যমটির প্রকাশনার জন্য আর্থিক এবং প্রশাসনিক দায়িত্ব রয়েছে। গ. সম্পাদকীয় বিষয়বস্তু: সম্পাদকের ব্যবস্থাপনা এবং নিয়ন্ত্রণের অধীনে প্রকাশিত একটি বিবৃতি। বিপণন সম্পাদকীয় বিষয়বস্তু হিসাবে বিবেচিত হয় না. ঘ. ব্যবহারকারী-উত্পাদিত বিষয়বস্তু: সম্পাদকের ব্যবস্থাপনা এবং নিয়ন্ত্রণের বাইরে একটি মিডিয়া ব্যবহারকারী দ্বারা প্রকাশিত একটি বিবৃতি।

অধ্যায় ২. প্রকাশনার সাথে সম্পর্কিত কর্তব্য

ধারা ৪. একজন সম্পাদক নিয়োগের দায়িত্ব

এই আইন দ্বারা গঠিত একটি মাধ্যমের প্রকাশকের দায়িত্ব রয়েছে যে মাধ্যমের জন্য একজন সম্পাদক নিয়োগ করা।

ধারা ৫. তথ্য প্রদানের দায়িত্ব

সম্পাদককে অবশ্যই নিশ্চিত করতে হবে যে মাধ্যমটি সম্পাদক কে। সম্পাদককে অবশ্যই নিশ্চিত করতে হবে যে মাঝারি ব্যবহারকারীদের একটি নাম, ঠিকানা, ইলেকট্রনিক মেল ঠিকানা এবং অন্যান্য তথ্যের অ্যাক্সেস রয়েছে যা তাদের মাধ্যমের সাথে সরাসরি যোগাযোগের অনুমতি দেয়।

ধারা ৬. ব্যবহারকারী-উৎপাদিত বিষয়বস্তু সম্পর্কিত কর্তব্য

সম্পাদককে অবশ্যই ব্যবহারকারী-উৎপাদিত বিষয়বস্তু এবং মাধ্যমের সম্পাদকীয় সামগ্রীর মধ্যে একটি স্পষ্ট পার্থক্য বজায় রাখতে হবে এবং কোন বিষয়বস্তু ব্যবহারকারী-উৎপাদিত তা উল্লেখ করতে হবে। যদি মাধ্যমটিতে ব্যবহারকারী-উৎপাদিত বিষয়বস্তুর জন্য নিয়ম থাকে তবে সম্পাদককে অবশ্যই নিয়মগুলি এবং সেগুলি কীভাবে প্রয়োগ করা হয় সে সম্পর্কে তথ্য সরবরাহ করতে হবে। সম্পাদককে অবশ্যই অবৈধ ব্যবহারকারী-উৎপাদিত বিষয়বস্তুর রিপোর্টিং সহজতর করতে হবে। যদি ব্যবহারকারী-উৎপাদিত বিষয়বস্তু অপসারণ করা হয় বা বিষয়বস্তুতে অ্যাক্সেস নিষিদ্ধ করা হয় কারণ এটি অবৈধ বলে বিবেচিত হয়, সম্পাদককে অবশ্যই, যতটা সম্ভব, বিষয়বস্তুর লেখককে অবহিত করতে হবে এবং তাকে আপিল করার সুযোগ সম্পর্কে অবহিত করতে হবে।

অধ্যায় ৩. সম্পাদকীয় স্বাধীনতা

ধারা ৭. সম্পাদকীয় স্বাধীনতা

সম্পাদককে, মাধ্যমটির মৌলিক নীতি এবং উদ্দেশ্যের কাঠামোর মধ্যে, সম্পাদকীয় কাজ পরিচালনা করতে হবে এবং সম্পাদকীয় বিষয়গুলিতে সিদ্ধান্ত নিতে হবে। প্রকাশক, মালিক বা অন্যান্য কোম্পানির ব্যবস্থাপনা সম্পাদকীয় বিষয়গুলিতে সম্পাদককে নির্দেশ দিতে বা বাতিল করতে পারে না, অথবা তারা প্রিন্ট, টেক্সট বা ছবি দেখার দাবি করতে পারে না, বা জনসাধারণের কাছে উপলব্ধ করার আগে প্রোগ্রামের উপাদান শোনার বা দেখার দাবি করতে পারে না। সম্পাদকের অসুবিধার জন্য চুক্তি বা অন্যান্য আইনি ভিত্তির মাধ্যমে প্রথম এবং দ্বিতীয় উপধারার বিধান থেকে কোন অবমাননা করা যাবে না।

অধ্যায় ৪. বিষয়বস্তুর জন্য আইনি দায়বদ্ধতা

ধারা ৮. ফৌজদারি দায়বদ্ধতা এবং ক্ষতিপূরণের দায় সম্পর্কিত প্রধান নিয়ম

যে কেউ একটি বিবৃতি দেয় বা একটি বিবৃতি প্রকাশে অবদান রাখে, আইনের সাধারণ নিয়ম অনুসারে, বিষয়বস্তু সম্পর্কিত ক্ষতিপূরণ দিতে অপরাধমূলকভাবে দায়বদ্ধ এবং দায়বদ্ধ।

ধারা ৯. সম্পাদকীয় বিষয়বস্তু এবং বিপণনের জন্য সম্পাদকের বিশেষ অপরাধমূলক দায়বদ্ধতা

সম্পাদক অপরাধমূলকভাবে সম্পাদকীয় বিষয়বস্তু প্রকাশনা এবং বিপণনের জন্য দায়বদ্ধ যদি সম্পাদক আইনের অন্য কোন বিধান অনুসারে ফৌজদারি দায়বদ্ধতা ভোগ করতেন, যদি তিনি বিষয়বস্তু সম্পর্কে জানতেন। সম্পাদক যদি প্রতিষ্ঠা করেন যে তাকে বিষয়বস্তুর নিয়ন্ত্রণের অভাব বা সম্পাদকীয় অফিসের ব্যবস্থাপনার অভাবের জন্য দায়ী করা যাবে না, তাহলে প্রথম উপধারা অনুযায়ী সম্পাদককে দায়ী করা যাবে না। প্রথম উপধারা অনুসারে জরিমানা বা ছয় মাস পর্যন্ত কারাদণ্ড। কোন জরিমানা আরোপিত আইনি বিধান অনুসারে কঠোর হতে পারে না যা সম্পাদক যদি বিষয়বস্তুটি জানতেন তাহলে প্রযোজ্য হতো। জটিলতা একটি শাস্তির দিকে পরিচালিত করবে না।

ধারা ১০. সম্পাদকীয় বিষয়বস্তু এবং বিপণনের জন্য ক্ষতিপূরণ দিতে সম্পাদকের বিশেষ দায়বদ্ধতা

সম্পাদক কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে ক্ষতিপূরণ সংক্রান্ত আইনের ৩-৬ এবং ৩-৬ ক ধারা অনুসারে সম্পাদকীয় বিষয়বস্তু প্রকাশ এবং বিপণনের জন্য ক্ষতিপূরণ দিতে দায়বদ্ধ, যেন তিনি বিষয়বস্তুটি জানেন। তবে এটি প্রযোজ্য নয়, যদি সম্পাদক প্রতিষ্ঠা করেন যে তাকে বিষয়বস্তুর নিয়ন্ত্রণের অভাব বা সম্পাদকীয় অফিসের ব্যবস্থাপনার জন্য দোষ দেওয়া যায় না।

ধারা ১১. ক্ষতিপূরণের জন্য মালিক বা প্রকাশকের দায়

যদি একজন ব্যক্তি যিনি মাধ্যমটির মালিক বা প্রকাশকের সেবায় কাজ করেন তিনি নির্দিষ্ট পরিস্থিতিতে ক্ষতিপূরণ সংক্রান্ত আইনের ৩-৬ এবং ৩-৬ ক ধারা অনুযায়ী ক্ষতিপূরণের জন্য দায়বদ্ধ হন, মালিক বা প্রকাশকও দায়বদ্ধ ক্ষতিপূরণ। এটি অ-অর্থনৈতিক ক্ষতির জন্য ক্ষতির ক্ষেত্রে প্রযোজ্য, যদি না বিশেষ কারণে আদালত তাদের অব্যাহতি দেয়। মালিক বা প্রকাশককে অ-অর্থনৈতিক ক্ষতির জন্য এই ধরনের আরও ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দেওয়া যেতে পারে কারণ আদালত যুক্তিসঙ্গত বলে মনে করে।

ধারা ১২. মিডিয়ার প্রযুক্তিগত অবদানকারীদের জন্য ক্ষতিপূরণ প্রদানের কোনো অপরাধমূলক দায় বা দায় নেই

যে ব্যক্তি, একটি মাধ্যমের পক্ষে, শুধুমাত্র প্রযুক্তিগত প্রস্তুতি, উৎপাদন বা মাধ্যমটির বিতরণের মাধ্যমে একটি বিবৃতি বিতরণে অবদান রেখেছেন, তাকে এর জন্য শাস্তি দেওয়া যাবে না। সমানভাবে, প্রথম উপধারায় উল্লিখিত অবদানকারীদের নির্দিষ্ট পরিস্থিতিতে ক্ষতিপূরণ সংক্রান্ত আইনের ৩-৬ এবং ৩-৬ ক ধারা অনুযায়ী ক্ষতিপূরণের জন্য দায়ী করা যাবে না।

ধারা ১৩. ব্যবহারকারী-উত্পাদিত বিষয়বস্তুর জন্য ক্ষতিপূরণের জন্য ফৌজদারি দায় এবং দায়৷

সম্পাদক, বা সম্পাদকের পক্ষে কাজ করা যেকোন ব্যক্তি, যদি তিনি অভিপ্রায়ে কাজ করে থাকেন তবেই কেবল মাধ্যমটিতে অবৈধ ব্যবহারকারীর তৈরি সামগ্রীর জন্য শাস্তি পেতে পারেন। ক্ষতিপূরণের জন্য দায়বদ্ধ হওয়ার জন্য, তিনি অবশ্যই গুরুতর অবহেলার সাথে কাজ করেছেন। সম্পাদক, বা সম্পাদকের পক্ষে কাজ করা যেকোন ব্যক্তিকে প্রথম উপধারা অনুসারে দায়বদ্ধ রাখা যাবে না যদি তিনি বা তিনি অযথা বিলম্ব না করে, একবার দায়বদ্ধতার শর্ত উপস্থিত হয়ে গেলে, অপসারণ বা অবৈধ অ্যাক্সেসে বাধা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা বাস্তবায়ন করেন।

অধ্যায় ৫. বলপ্রয়োগ এবং অন্যান্য আইনে সংশোধনী

ধারা ১৪. বল প্রয়োগে প্রবেশ

এই আইনটি রাজা কর্তৃক নির্ধারিত ১ তারিখ থেকে কার্যকর হয়। রাজা নির্ধারণ করতে পারেন যে পৃথক বিধানগুলি বিভিন্ন তারিখে কার্যকর হবে। এই আইন কার্যকর হওয়ার তারিখ থেকে, ১৩ জুন ২০০৮ নং আইন। গণমাধ্যমে সম্পাদকীয় স্বাধীনতা সংক্রান্ত ৪১টি রহিত করা হয়। ১১ জুলাই ২০২০ থেকে রেজাল্ট অনুযায়ী। ২৯ মে ২০২০ নং ১১০৭।

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!