মধ্যে ,

গেম অফ থ্রোন এর সংক্ষিপ্ত ইতিহাস, পর্ব – ১

সাইফুল ইসলাম রাফিন

Dawn age of westeros তে first man আসার আগে থেকেই children of forest ছিল। তাদেরকে children বলার কারন, তারা পূর্ন বয়স্ক হওয়ার পরে ও দেখতে শিশুদের মত ছিল (উচ্চতা কম থাকায়)। তারা ফরেস্টে লুকানো গ্রামের মধ্যে থাকত। তারা ওবসিডিয়ান নামক ব্লেড (Dragon glass) দিয়ে শিকার করত। তারা পাওয়ারফুল ম্যাজিক জানত। তারাই weirwood tree এর মধ্যে মুখ একে রাখত (pic 1)। তারা ফেসলেস দেবতার পূজা করত। যাকে Game of Throne এ old God বলে আমরা জানি।

১২০০০ বছর আগে first men রা Eastern continent থেকে এসে নিজেদের সার্থের জন্য চিল্ড্রেনদের ফরেস্ট কাটে, যেখানে weirwood tree ছিল। তখন children of forest দের সাথে first men এর ভয়ংকর যুদ্ধ শুরু হয়, যা শত বছর ধরে চলে। তারপর তাদের মধ্যে চুক্তি হয় যুদ্ধ বন্ধের এই শর্তে যে, first men রা ফরেস্টের বেশ কিছু অংশ ব্যাবহার করতে পারবে কিন্তু weirwoods tree কাটতে পারবে না এবং গভীর ফরেস্ট ও ব্যবহার করতে পারবে না, যা শুধুমাত্র children of forest ব্যবহার করবে।

এই শান্তি বেশিদিন টিকে নাই । 6000 বছর যখন narrow sea এর ওপর পাস থেকে ওয়েস্টেরসে Andals এসে বিনাকারনে নিজেদের সার্থের জন্য ওয়েস্টেরস এর সকল রাজ্যকে ধংস করে। শত বছর ধরে এই যুদ্ধ চলে এবং চিল্ড্রেন অফ ফরেস্টেদেরকে হত্যা করে এবং তাদের ফরেস্ট কেটে ধংস করে এবং তাদের ধর্ম ছড়িয়ে দেয়। এই ধর্মের নাম the faith of the seven, যাকে গেম অফ থ্রোন এ new God বলে জানি (এটাই এখন পর্যন্ত ৭ রাজ্যেই প্রচলিত ধর্ম শুধুমাত্র ironborn রা drown sea God এর পূজা করে যা strom God এর বিপক্ষে যুদ্ধ করে )। শুধুমাত্র ওয়েস্টেরসের নর্থ কন্টিনেন্ট এই Andals এর এই ধংসাযজ্ঞ থেকে বাচতে পারে। কিছু চিল্ড্রেন অফ ফরেস্ট এই ধংসাযজ্ঞ থেকে বাচতে পারে এবং তারা আরো নর্থে চলে যায়।তারপর তাদেরকে আর দেখা যায় নাই এবং পরে কেউ বিশ্বাস করত না যে তাদের কোন অস্তিত ছিল (নর্থের শেষ প্রান্তে শুধু মাত্র বরফ, যেখানে মানুষের পক্ষে বেচে থাকা সম্ভব না। সেখানেই চিল্ড্রেন অফ ফরেস্টরা চলে গিয়েছিল)।

আমরা Game of Thrones TV show থেকে থেকে জানতে পেরেছি যে, white walker তৈরি করেছে children of forest কিন্তু কেন তৈরি করছে এটা জানা নেই। সম্ভবত Andals দের ধংস করার জন্য। যদিও তারা পরে তাদের ভুল বুঝতে পারে।

White walker তৈরির পর যখন winter আসে এবং long night আসে তখন White walker রা ওয়েস্টেরস প্রায় ধংস করে ফেলে যদি ও তখন নাইট কিং ছিল কিনা কারো জানা নেই। তখন ওই যুদ্ধে Azor Ahai নামক একজন হিরো আসে।

আমরা জানি winter এক জেনারেশন ধরে চলে । Azor Ahai জন্ম ওই winter এই long night এর আগেই। তার জন্ম কারো কারো মতে house dayne এ। সে nissa nissa নামক এক মেয়েকে বিয়ে করে। তাদের মধ্যে গভীর ভালবাসা ছিল। House dayne এর catsle ছিল star fall এ। House dayne এর এক সদস্য একদিন আকাশ থেকে একটি উল্কা পড়তে দেখে। যা metal এর ছিল এবং একে বর্ননা করা হয় valyrian steel এর থেকেও শক্ত। Azor Ahai এটি থেকে long night এর সময় একটি sword তৈরি করে। কারন আমার জানি যে white walker দের বরফে তৈরি বর্শা দিয়ে যেকোন স্টিল এর তলোয়ার কে আঘাত করলেই তা ভেংগে যায় এবং তখন valyrian Steel এর sword ছিল না। কারন তখন ড্রাগন ছিল না। Azor Ahai দীর্ঘ ৩০ দিন-রাত কাজ করে যখন তলোয়ারটি টেম্পামারেটের জন্য পানিতে চুবায় তখন তলোয়ারটি ভেংগে যায়। তারপর সে আবার ও ৫০ দিন-রাত কাজ করে আরেকটি তলোয়ার ওই ধাতু দিয়ে তৈরি করে টেম্পারেটের জন্য এবার পানির মধ্যে না চুবিয়ে সিংহের হার্টের মধ্যে ঢুকিয়ে দেয়। এবার ও তলোয়ারাটি ভেংগে যায়। তারপরে সে আবার ১০০ দিন-রাত কাজ করে ওই ধাতু দিয়ে আরেকটি তলোয়ার তৈরি করে। এবার এটি টেম্পারটের জন্য তার স্ত্রীকে ডেকে এনে গভীর দু:খের সাথে nissa nissa র breast এ ঢুকিয়ে দেয় (Pic 2)। তারপর দেখে তলোয়ারটিতে লাল আগুনে শিখা জলে উঠে এবং তলোয়ারটি টেম্পারেটেড হয়। যুদ্ধের সময় তলোয়ারটি লাল আগুনের শিখা জলত (Pic 3) এবং এই তলোয়ারটি দিয়েই last long night Hero Azor Ahai ওয়াইট ওয়াকারদের পরজিত করে ওয়েস্টেরসকে রক্ষা করে। গেম অফ থ্রোন এ তলোয়ারটির নাম হয় lightbringer আর house dayne থেকে তলোয়ারটির নাম দেয়া হয়েছিল dawn। অনেকের মতেই Ser Arthur dayne (kingsguard – Aerys II) এর sword টি যাকে Sword of morning বলা হয় এটিই dawn (Pic 4)।
পরে eddard Stark তলোয়ারটিকে Ser Arthur dayne কে হত্যার পরে Tower of joy তে নিয়ে যায় (Pic 5)। সেখানে Jon এর জন্ম হয়েছিল।

“The prince who was promised bring the dawn”

পরবর্তীতে আরেকজন হিরোর দেখা মিলে।
Bran the builder সে ছিল Stark। যে white walker পরজয়ের পর ভবিৎষতে গভীর নর্থ থেকে white walker যেন না আসতে পারে সেজন্য ৩০০ মেইল দৈর্ঘ ও ৭০০ ফুট উচ্চতার ওয়ালটি তৈরি করে জায়ান্ট এবং চিল্ড্রেন অফ ফরেস্টদের ম্যাজিকের সহায়তায় (সম্ভবত চিল্ড্রেন অফ ফরেস্ট তাদের ভুল বুঝতে পেরেছিল white walker তৈরি করায়)। (Pic 6)

Bran the builder ৪ টি জিনিস তৈরি করার জন্য বিখ্যাত।
১। Wall
২। Winterfell
৩। Oldtown (Citadel)
৪। Stromlands : ( king dorren the first strom king যে sea god এর মেয়েকে god & godess এর বিনা অনুমতিতে বিয়ে করে (Pic 7)। তখন ওই ২ sea god অনেক রাগান্নিত হয়। কারন মানুষের সাথে বিয়ে হওয়ার তাদের মেয়ের immortality নস্ট হয়ে যাবে। যার কারনে তাদের মেয়ে একদিন মারা যাবে। তার কারনে sea god, wind god এর সাহায্যে ঝড় তৈরি করে wedding night এ king dorren এর ফ্যামিলি সহ অতিথিদের মেরে ফেলে এবং king dorren এর castle ভেংগে ফেলে। উল্লেখ্য যে castle টি সমুদ্র তীরের পাশেই ছিল।
তখন king dorren রেগে sea god এর বিপক্ষে যুদ্ধ ঘোষনা করে। যুদ্ধ টা হলো এমন যে, king doreen আবার ও সেই জায়গায় আবারো castle বানাবে, যেটা অনেক মজবুত করে যেন sea god ভাংগতে না পারে।
এভাবে আরো শক্ত মজবুত catsle বানালো এবং sea god আবার ও catsle টিকে ভেংগে দিল এভাবে মোট ৬ টি castle একটার থেকে আরেকটি অধিক শক্তিশালি বানানোর পর ও sea god সব কয়বার castle ভেংগে দেয়। তখন storm land এর লর্ডরা king dorren কে বলে sea god এর মেয়েকে ফিরিয়ে দিতে তখন ও কিং সবাইকে প্রত্যাখ্যান করে দেয়। সপ্তমবার bran stark (Bran the Builder) কে catsle বানানোর দায়িত্ত দেয়। Bran এমনভাবে catsle টি বানায় যেখানে বাতাস প্রবেশ করতে পারে না এবং castle ওয়াল ৪০-৮০ ফিট মোটা ছিল। এই catsle দিয়ে king doreen পরাজিত করে sea god কে। আর এটাই ছিল Bran the Builder এর প্রথম কোন বড় স্থাপনা নির্মান)

Bran the Builder was first king in the north।

উল্লেখ্য যে Bran the Builder এমনভাবে winterfell
তৈরি করে যে, wintefell এর নীচের crypt টি অনেক স্তর নিয়ে crypt গঠিত এবং এটি winterfell Castle এর থেকে বড়। stark দের সমাধি ছাড়া ও অনেকের মতে বর্তমানে crypt এ বিখ্যাত monring of the sword টি রয়েছে , rhaegar targaryen এর একটি বাদ্যযন্ত্র ও রয়েছে এবং একটা ড্রাগন এর মাথা রয়েছে।
যা বর্তমান Stark দের ও অজানা।

গেম অফ থ্রোন বই থেকে winterfell সম্পর্কে একটি quote :
” the catsle had been built over natural hot springs the scalding waters rushed through its walls and chamber like blood thought a man’s body driving the chill from the stone hall filling the glass gardens with a moist warmth keep the earth from freezing open pool smoke today in night in dozen small courtyards that was little thing in summer in winter it was the difference between life and death this hot spring are heated by the furnaces of the world which appear only in two other place entire world both of those places are so sweet with you guessef it dragons”

Winterfell এর ড্রাগন নিয়ে আরেকটি উক্তি বই থেকে।

” Yet the small folk of winterfell in winter town have been known to claim that springs
Are heated by the breath of a dragon that sleeps beneath the castle”

Bran the Builder ওয়াল তৈরি করার পড়ে ওয়ালকে রক্ষা করার জন্য ১৯ টি castle ওয়াল এর পাশে গড়ে উঠে (Pic 8 ) । এর মধ্যে মাঝখানের সবথেকে বড় castle এর নাম castle black। ওয়াল করার পর থেকে নাইট ওয়াচ এ বিভিন্ন কারন ওয়াল রক্ষার জন্য অনেক যোগদান করে।

লেজেন্ডেদের মতে, Night King ছিল ১৩ তম লর্ড কমান্ডার অফ নাইট ওয়াচ এবং সে ছিল stark। সে চিল্ড্রেন অফ ফরেস্টের একজনের সাথে ভালবাসার সম্পর্কে জড়িয়ে যায়।

“Night gathers, and now my watch begins. It shall not end until my death. I shall take no wife, hold no lands, father no children. I shall wear no crowns and win no glory. I shall live and die at my post. I am the sword in the darkness. I am the watcher on the walls. I am the shield that guards the realms of men. I pledge my life and honor to the Night’s Watch, for this night and all the nights to come”

এই নিবন্ধটি সাময়িকী সহজ জমা ফর্ম দিয়ে তৈরি করা হয়েছিল। আপনার পোস্ট তৈরি করুন!

মূল্যায়ণ করুন

Contributor

প্রদায়ক ফারজানা মিতু

লেখালেখি আমার পেশা এবং নেশা, তাই লিখে চলছি।

List MakerStory MakerContent Author

মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

লোড হচ্ছে ...

0

Comments

0 comments

জীবনের অংক

ভাষার ব্যাবহার